১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


রিয়ালের বিপক্ষে কি আজ প্রতিশোধ বায়ার্নের?

-

চলতি মৌসুমে একমাত্র ট্রফির সম্ভাবনা নিয়ে নিজেদের মাঠে খেলতে নামবে বায়ার্ন মিউনিখ। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে আলিয়াঞ্জ এরিনায় বাভারিয়ানদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ। ম্যাচ অনুষ্ঠিত হবে আজ রাত ১টায়। অপর দিকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা নিশ্চিত করে ডাবল ক্রাউন জয়ে মরিয়া রিয়াল মাদ্রিদ। লিগ শিরোপা জয়ের পথে এগিয়ে থাকলেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে কঠিন প্রতিপক্ষ বায়ার্ন-বাধা পেরুতে হবে মাদ্রিদকে। প্রতিযোগিতাটির ইতিহাসে সবচেয়ে বেশি একে অপরের মোকাবেলা করেছে এই দুই দল। তাই অলিখিতভাবেই এই দুই জায়ান্টের দ্বৈরথ ‘ইউরোপীয়ান ক্লাসিকোর তকমা পেয়ে গেছে।
চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের নেতা আর্সেনালকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বায়ার্ন। ১২ বছরের মধ্যে প্রথমবারের মতো বুন্দেসলিগার শিরোপা হাতছাড়া হয়েছে বাভারিয়ানদের। লিগে রানার্স-আপ হওয়া টমাস টুখেলের দলের এখন পুরো ফোকাস ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইকে ঘিরে। আর তার প্রস্তুতি হিসেবে লিগে ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ২-১ গোলের জয়ে দু’টি গোলের মাধ্যমে নিজেকে তৈরি করে তুলেছেন হ্যারি কেন। মৌসুমের দুঃসহ স্মৃতি কাটিয়ে উঠতে বায়ার্নের সামনে এখন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের বিকল্প নেই। কোচ টমাস টুখেলের দলের জন্য সবচেয়ে বড় শক্তি ইংলিশ স্ট্রাইকার কেনের ফর্ম। টটেনহ্যামের সাবেক এই তারকা ইতোমধ্যেই মৌসুমে নিজের ব্যক্তিগত রেকর্ড ৩৫ গোল করেছেন। সাথে পেশাদার ক্যারিয়ারের প্রথম ট্রফিটি দখল করার জন্য তিনি সবকিছুই করতে প্রস্তুত। তরুণ তারকা জামাল মুসিয়ালা টেন্ডনে ব্যথার কারণে ঝুঁকিপূর্ণ হলেও এই ম্যাচে ফিরবেন বলে আশা করা হচ্ছে। সেন্টার-ব্যাক ডেওট উপমেকানো ও ম্যাথিজ ডি লিগটকে নিয়ে সন্দেহ রয়েছে।
অপর দিকে চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিপক্ষে কোয়ার্টারে পেনাল্টি শুটআউটে জয় পায় রিয়াল মাদ্রিদ। দুই লেগ মিলে ৪-৪ ড্র ছিল ম্যাচটি। মাদ্রিদ গোলরক্ষক আন্দ্রি লুনিন সিটির বিপক্ষে দু’টি পেনাল্টি সেভ করে নায়কে পরিণত হয়েছিলেন। সেই ম্যাচে অক্লান্ত পরিশ্রম করেছিলেন জুড বেলিংহ্যাম। ইংল্যান্ডের এই মিডফিল্ডার আজ আরো একবার মাঠ কভার করবেন বলে আশা করা হচ্ছে। চলতি মৌসুমে শীর্ষ ক্লাব টুর্নামেন্টে বেলিংহ্যামের চারটি গোল রয়েছে। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গত শুক্রবার ১-০ গোলের জয়ে কার্লো অ্যানচেলোত্তি তার মূল খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছিলেন। এডের মিলিতাও ইনজুরি থেকে প্রত্যাবর্তন করেছেন। প্রথম পছন্দের গোলরক্ষক থিবো কর্তোয়া ও ডেভিড আলাবা অনুপস্থিত থাকবেন। আর দানি কারভাজাল ম্যান সিটির বিপক্ষে ম্যাচে সাসপেন্ড হয়েছেন।
সর্বশেষ ২০১২ আসরে মিউনিখে পেনাল্টি শুট-আউটের জয়ে ফাইনালে স্থান অর্জন করেছিল বাভারিয়ানরা। গত এক দশকে চ্যাম্পিয়ন্স লিগে জার্মান জায়ান্টদের ওপর আধিপত্য বিস্তার করেছে মাদ্রিদ। রেকর্ড ১৪ বারের বিজয়ীরা শেষ তিনটি আসরে বায়ার্নকে বিদায় করেছে, এর মধ্যে রয়েছে ২০১৪ ও ২০১৮ সালে সেমিফাইনালে ও ২০১৭ সালে কোয়ার্টার ফাইনাল। লস ব্লাঙ্কোসরা শেষ তিনটি অ্যাওয়ে ম্যাচের প্রতিটিতেও জিতেছে। আর এই তিন আসরেই শিরোপা জয় করেছে রিয়াল। সেই হিসেবে আজকের ম্যাচেও ফেবারিট বলা যায় রিয়ালকে।
এ নিয়ে ২৭তমবারের মতো মুখোমুখি হচ্ছে ইউরোপীয় জায়ান্টরা। এর মধ্যে আগের ২৬ সাক্ষাতে লস ব্লাঙ্কোসদের ১২ জয়ের বিপরীতে বাভারিয়ানদের জয় ১১টি। অন্য তিনটি ম্যাচ ড্র। আর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে অষ্টমবারের মতো মুখোমুখি হবে বায়ার্ন ও মাদ্রিদ।


আরো সংবাদ



premium cement