১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


স্বাস্থ্যবিধি মেনে শুরু হলো হিলি স্থলবন্দরের আমদানি রফতানি কার্যক্রম

-

প্রায় আড়াইমাস বন্ধের পর সোমবার বেলা ১২টা থেকে আবার শুরু হলো হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম। স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে কার্যক্রম পরিচালনার শর্তে বন্দরে পণ্য আমদানি-রফতানিতে অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা।

বিশ্বব্যাপি করোনাভাইরাসের প্রদুর্ভাবের কারণে গত ২৫ মার্চ বন্ধ করে দেয়া হয় হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। ফলে এত দিন বন্দর দিয়ে কোনো পণ্য বাহি ট্রাক দেশে প্রবেশ করেনি এবং দেশ থেকেও কোনো ট্রাক পণ্য নিয়ে ভারতে যায়নি।

ভারতের হিলি এক্সপোটার্স এসোসিয়েশনের সম্পাদক সঞ্জিত কুমার জানান, এসব শর্তের মধ্যে রয়েছে, ভারত থেকে আমদানিকৃত প্রতিটি ট্রাকে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে হবে। সেইসাথে জিবাণুনাশক টানেলর মাধ্যমে চালক-হেলপারদের যাতয়াত করতে হবে। প্রতিটি চালক ও হেলপারদের মুখে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। ভারত থেকে পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশের পর ভারতীয় ট্রাক চালকরা ওই দিনই আবার ভারতে ফিরে আসবে। এমনি ভাবে প্রতিদিন ২০টি করে মোট ৪০ ট্রাক পণ্য বাংলাদেশে রফতানি করবে ভারতের ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর আমদানিকারক সহ-সভাপতি শাহিনুর রেজা শাহিন জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রায় ৭৫ দিন মাস বন্ধ থাকার পর দুই দেশের শর্ত সাপেক্ষে বন্দর খুলে দেয়া হলো। তিনি জানান, দীর্ঘদিন পর ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি পূনরায় শুরু হওয়ায় বন্দর এলাকায় আবারো প্রাণচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

 


আরো সংবাদ



premium cement
কিছু দেশ কেন নিজেদের মুদ্রার দাম কমিয়ে রাখতে চায় অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রোধ করতে বেলারুশের সাথে সীমান্তে পোল্যান্ডের কড়াকড়ি আরোপ রাজবন্দীর নিঃশর্ত মুক্তির দাবিতে নয়াপল্টনে বিএনপির সমাবেশ আজ ভারতীয় শ্রমিকরা ইসরাইলি সৈন্যদের ছাউনি, ফিলিস্তিনিদের বন্দীশালা নির্মাণ করছে! বরের বয়স ১০০, কণের ৯৬! সিনেমার গল্পকেও হার মানানো প্রেমকাহিনী কোহলির দুরন্ত ইনিংস, পাঞ্জাবকে হেলায় হারাল বেঙ্গালুরু আত্মসম্মানে আঘাত, অধিনায়কত্ব ছাড়ছেন রাহুল! দেড় বছর পর ভারতে রাষ্ট্রদূত পাঠাচ্ছে চীন চলতি বছরেই শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন অস্ত্রের চালান স্থগিত, যুক্তরাষ্ট্রকে যা বলল ইসরাইল রাফায় বড় অভিযান চালিয়েও হামাসকে হারানো সম্ভব নয় : হোয়াইট হাউস

সকল