২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রোধ করতে বেলারুশের সাথে সীমান্তে পোল্যান্ডের কড়াকড়ি আরোপ

- ছবি : ভয়েস অব আমেরিকা

পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, অভিবাসন প্রত্যাশীদের ওই দেশে অবৈধ প্রবেশ রোধ করতে তারা বেলারুশের সাথে সীমান্তজুড়ে ধাতব তারের বেড়াকে মজবুত করছে।

ভ্লাদিস্ল কোসিনিয়াক-কামিজ বেসরকারি রেডিও জেটকে বলেন, ‘আমরা পোল্যন্ড-বেলারুশ সীমান্তের বেড়াকে মেরামত করছি, আরো শক্তিশালী করছি। এ ক্ষেত্রে ব্যয় হচ্ছে পোল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ।’

কোসিনিয়াক-কামিজ বলেন, সীমান্তের কাছে ওই অঞ্চলে পোল্যান্ড ও মিত্র দেশগুলোর সামরিক বাহিনীর উপস্থিতিও ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের (ইউই) পূর্বাঞ্চলীয় সীমান্তকে আরো মজবুত করতে সাহায্য করছে। ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে সেই উপস্থিতি আরো বাড়ানো হয়েছে।

তিনি ওই সীমান্ত বরাবর এবং রাশিয়ার কালিনিনগ্রাদ ছিঁটমহল বরাবর প্রতিরক্ষামূলক বাঙ্কার, ট্রেঞ্চ ও পরিখাখননের পক্ষে বক্তব্য রাখেন। বল্টিক রাষ্ট্রগুলো এ ধরনের পদক্ষেপ ইতোমধ্যেই নিয়েছে।

পোল্যান্ড বলছে, ইউক্রেন ও ইউরোপীয় ইউনিয়নের মিত্র রাষ্ট্র পোল্যান্ডকে অস্থিতিশীল করে তোলার জন্য বেলারুশ ও রাশিয়ার পরিকল্পনা অনুযায়ী বিশেষত ২০২২ সালে বেলারুশ থেকে ব্যাপক সংখ্যায় অভিবাসন প্রত্যাশী অবৈধ লোকজন বেলারুশ থেকে পোল্যান্ডে প্রবেশ করে। গত বছর পোল্যান্ড ধাতব বেড়া নির্মাণের কাজ সম্পন্ন করার পর লোকজনের অবৈধ প্রবেশ অনেকটাই কমেছে, কিন্তু অবৈধভাবে সীমান্ত পার হওয়ার কিছু ঘটনা এখনো ঘটছে।

মন্ত্রীর এই মন্তব্যে এ ব্যাপারেও ইঙ্গিত দেয়া হয়েছে যে পোল্যান্ডের সীমান্তবর্তী দেশ ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধের সময়ে এই প্রতিবন্ধকতাকে ব্যাপক একটি প্রতিরক্ষামূলক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড রাইসিকে হত্যার অভিযোগ, যা বলছে ইসরাইল নেতানিয়াহু, গ্যালান্ট ও হামাসের ৩ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হচ্ছে আশুলিয়ায় নিজ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে পাচার হওয়া ৮ বাংলাদেশী নারীকে ২ বছর পর ফেরত আগৈলঝাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে এক গৃহবধূর মৃত্যু এক হাতে ত্রাণ, আরেক হাতে বোমা : আন্তর্জাতিক সম্প্রদায়কে যা বললেন শাইখুল আজহার গাজায় ইসরাইলি বাহিনী সর্বাত্মক যুদ্ধ করছে : ইসরাইলি কমান্ডার শূন্যের মধ্যে আর্থিক খাত, যেকোনো সময় ক্র্যাশল্যান্ডিং হতে পারে : রিজভী যশোরে এমপি নাবিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ

সকল