২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


অস্ত্রের চালান স্থগিত, যুক্তরাষ্ট্রকে যা বলল ইসরাইল

অস্ত্রের চালান স্থগিত, যুক্তরাষ্ট্রকে যা বলল ইসরাইল - ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলে কিছু অস্ত্রের চালান স্থগিত করার সিদ্ধান্ত নেয়ায় ইসরাইলি কর্মকর্তারা বৃহস্পতিবার তাতে আপত্তি জানিয়েছেন। রাফাতে সামরিক অভিযান সম্প্রসারণের ইসরাইলের পরিকল্পনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র ওই চালান স্থগিত করে।

জাতিসঙ্ঘে ইসরাইলি রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, এ পদক্ষেপটিকে এমন একজন প্রেসিডেন্টের কাছ থেকে শোনা একটি কঠিন এবং অত্যন্ত হতাশাজনক। তিনি বলেন, এই প্রেসিডেন্টের কাছে আমরা যুদ্ধের শুরু থেকেই কৃতজ্ঞ ছিলাম।

ইসরাইলের জাতীয় নিরাপত্তা অতি-ডানপন্থী মন্ত্রী ইতামার বেন গভির এক্স-এ (যা পূর্বে টুইটার নামে পরিচিত ছিল) পোস্ট করেছেন, 'হামাস বাইডেনকে ভালোবাসে।'

বাইডেন বুধবার রাতে প্রচারিত একটি সাক্ষাত্কারে সিএনএনকে বলেন যে যুক্তরাষ্ট্র ইসরাইলকে আয়রন ডোম অস্ত্রের মতো প্রতিরক্ষামূলক অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে।

তিনি বলেন, 'আমি স্পষ্ট করে দিয়েছি যে যদি তারা রাফাহতে যায়, তবে তারা এখনও রাফাহতে যায় নি, যদি যায়, তবে আমি সেই অস্ত্র সরবরাহ করছি না যা ঐতিহাসিকভাবে রাফাকে মোকাবেলা করার জন্য, শহরগুলোর সাথে মোকাবিলা করার জন্য ব্যবহার করা হয়েছে।'

ভয়েস অব আমেরিকাতে পাঠানো এক বিবৃতিতে প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, 'গাজায় অন্য কোথাও হামাসের বিরুদ্ধে কিভাবে তারা ভিন্নভাবে কাজ করবে' তা নিয়ে ইসরাইলের সাথে আলোচনার পর বাইডেন এই সিদ্ধান্ত নিয়েছেন। এই সংবেদনশীল বিষয়টি নিয়ে আলোচনা করতে নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা এ কথা বলেন।

গাজার দক্ষিণাঞ্চলে রাফাহ-তে কোনো স্থল হামলা সংগঠিত হলে তা ১৩ লাখ বেসামরিক নাগরিকের জীবনকে বিপন্ন করবে। এসব লোককে ইসরাইলের গাজা হামলা শুরুর পর নিরাপত্তার জন্য ভূখণ্ডের উত্তর ও মধ্যাঞ্চল থেকে সরিয়ে নেয়া হয়েছিল।

প্রশাসনিক কর্মকর্তারা বারবার বলেছেন যে যুক্তরাষ্ট্র রাফা আক্রমণকে সমর্থন করবে না, যতক্ষণ না ইসরাইল কিভাবে বেসামরিক নাগরিকদের রক্ষা করবে সে সম্পর্কে একটি বিশ্বাসযোগ্য পরিকল্পনা প্রদান করে। ৪ এপ্রিলের একটি ফোন কলে বাইডেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে দিয়েছিলেন যে ইসরাইল তার যুদ্ধ আচরণ পরিবর্তন না করলে তিনি সামরিক সহায়তা বন্ধ করে দেবেন।

ওই কর্মকর্তা বলেন, ইসরাইল রাফা বিষয়ে সিদ্ধান্তের কাছাকাছি মনে হওয়ায় অস্ত্র আটকে রাখার বিষয়ে আলোচনা এপ্রিলে শুরু হয়েছিল। তারপর থেকে, ইসরাইলিরা 'আমাদের উদ্বেগগুলি পুরোপুরি সমাধান করেনি' এবং অস্ত্র স্থানান্তর স্থগিত করার সিদ্ধান্ত 'গত সপ্তাহে' কার্যকর করা হয়।

চালানটিতে ১,৮০,০৯০৭-কিলোগ্রাম (২০০০ পাউন্ড) এবং ১,৭০,০২২৬-কিলোগ্রাম (৫০০ পাউন্ড) বোমা থাকার কথা ছিল। প্রশাসন বলেছে যে তারা প্রধানত '২০০০-পাউন্ড বোমার চূড়ান্ত ব্যবহার' নিয়ে উদ্বিগ্ন। এই বোমার প্রভাব ঘন বসতিপূর্ণ শহুরে পরিবেশে ভয়াবহ হতে পারে, যেমনটি আমরা গাজার অন্যান্য অংশে দেখেছি।
সূত্র : ভয়েস অব আমেরিকা

 


আরো সংবাদ



premium cement