২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ভিডিও গেমের বাজারে টিকটক

-

বাইটড্যান্সের মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের আয়ের একটি গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে বিজ্ঞাপন। প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের ফিডে পেইড বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে। বিভিন্ন ক্যাটাগরির বিজ্ঞাপন রয়েছে। এবার আয় বাড়াতে এশিয়ার ক্রমবর্ধমান গেমিং বাজারে প্রবেশ করতে চায় টিকটক। এজন্য গেম ডেভেলপারদের সাথে আলোচনা করছে প্রতিষ্ঠানটি। প্লাটফর্মটির এশিয়া-প্যাসিফিক গেমিংয়ের প্রধান মায়ান কোটলার বলেছেন, বিশ্বব্যাপী গেমিং বাজারকে কেন্দ্রীভূত করতে এটি টিকটকের একটি কৌশলগত সিদ্ধান্ত। সম্প্রতি টোকিও গেম শোয়ে অংশ নিতে জাপান সফরে যাওয়া মায়ান কোটলার জানান, গেমিং ব্যবসার জন্য টিকটকের একটি বিশেষায়িত দল রয়েছে। যাদের মূল কাজ বিজ্ঞাপনসংক্রান্ত সমস্যার সমাধান ও বিপণন। দলটি গেম কোম্পানিগুলোকে প্ল্যাটফর্মে কার্যকর বিজ্ঞাপন তৈরি করতে সহায়তা করছে। এছাড়া কীভাবে টিকটক উপযোগী ভিডিও তৈরি করা যায়, সে সম্পর্কে ওয়ার্কশপ আয়োজন করে থাকে। টিকটকে গেমিং কতটা গুরুত্বপূর্ণ, এসব ওয়ার্কশপে সেটি তুলে ধরা হয়।
গেমিং খাতে টিকটকের আগ্রহের মূল কারণ এর ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক বাজার। টিকটক ও ডাচ রিসার্চ ফার্ম নিউজুর প্রতিবেদন অনুসারে, গত পাঁচ বছরের তুলনায় ২০২২ সালে পিসি গেম রিলিজের সংখ্যা ৮২ শতাংশ বেড়ে ১২ হাজার ৬৯০-এ উন্নীত হয়েছে।
প্লেয়ারদের আকৃষ্ট করতে প্রতিযোগিতা বাড়ানোর পাশাপাশি বিস্তৃত দর্শকের কাছে পৌঁছতে গেমিং প্রতিষ্ঠানগুলোর আগ্রহ রয়েছে। কোটলার বলেন, ‘যদি গেমিং প্রতিষ্ঠানগুলোর জন্য এ লক্ষ্য অর্জন করা আরো গুরুত্বপূর্ণ ও পৌঁছানো কঠিন হয়ে থাকে, তাহলে টিকটকে আসার মাধ্যমে তারা তাদের লক্ষ্যের কাছাকাছি পৌঁছতে পারবে। এশিয়া প্যাসিফিক খুবই গুরুত্বপূর্ণ বাজার। এখানে ভিডিও গেমের সংখ্যা বাড়লেও নিনতেন্দোর মতো শিল্প জায়ান্টদের তুলনায় এখানে অগ্রগতি কম। এশিয়ান গেম কোম্পানিগুলো বিশ্বব্যাপী দর্শকের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। কিন্তু এ অঞ্চলের মুদ্রা দুর্বল হওয়ায় তা সম্ভব হচ্ছে না। এ নিয়ে কোটলার বলেন, ‘আংশিকভাবে মুদ্রার অবমূল্যায়ন হয়েছে। মাঝে মাঝে যখন আপনি দেশীয় বাজারের মধ্যে থাকেন, সেখান থেকে বিশ্ববাজারে প্রবেশ করা কঠিন হয়ে যাচ্ছে।’
গেমের স্ট্রডিওগুলো চমকপ্রদ কিছু ব্যবস্থা নিতে পারে। তারা তাদের নির্মাতাদের জন্য চমকপ্রদ ক্যারিয়ারের সূচনা করতে পারে। কিন্তু বিপণনের জন্য কম অর্থ ব্যয় করার কারণে প্রতিযোগিতায় টিকে থাকতেই বহু প্রতিষ্ঠানকে হিমশিম খেতে হচ্ছে।


আরো সংবাদ



premium cement
বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল?

সকল