২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন প্রযুক্তির চমক

-

স্পেনের বার্সেলোনায় সম্প্রতি শেষ হলো মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি)। এবারের আয়োজনে বিশ্বর বিভিন্ন প্রান্ত থেকে প্রযুক্তিপণ্য ও সেবার নির্মাতারা তাদের নতুন সব প্রযুক্তি প্রদর্শন করছে। ২৬-২৯ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়েছে মোবাইল ফোনকেন্দ্রিক বিশ্বের সবচেয়ে বড় আয়োজন।

চোখের ইশারায় স্মার্টফোন নিয়ন্ত্রণ
স্মার্টফোনের পর্দায় থাকা কোনো অ্যাপের আইকনের দিকে তাকালেই চালু হয়ে যাবে অ্যাপটি। কেউ ফোন করলে চোখের ইশারাতেই কল গ্রহণ করে কথা বলা যাবে। এমনকি চাইলে অন্যদের পাঠানো বার্তাগুলোও ইনবক্স থেকে পড়া যাবে। শুনতে অবাক লাগলেও চোখের ইশারায় স্মার্টফোন নিয়ন্ত্রণের এ প্রযুক্তি তৈরি করেছে চীনের ফোন নির্মাতা প্রতিষ্ঠান অনার।
অনারের তথ্যমতে, ‘ম্যাজিক ক্যাপসুল’ নামের প্রযুক্তিটি চোখের নড়াচড়া শনাক্ত করার পাশাপাশি চোখের বিভিন্ন ইশারার মানে বুঝতে পারে। শুধু তাই নয়, এই আই ট্র্যাকিং প্রযুক্তি কাজে লাগিয়ে স্মার্টফোনের পর্দা থেকে সর্বোচ্চ ৫০ সেন্টিমিটার দূরে থাকা চোখের নড়াচড়া শনাক্ত করা যায়। নতুন এ প্রযুক্তির মাধ্যমে চোখের ইশারায় স্মার্টফোনে কোনো কাজ করার জন্য পর্দার নির্দিষ্ট স্থানে কমপক্ষে ১ দশমিক ৮ সেকেন্ড সময় তাকিয়ে থাকতে হবে।
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ম্যাজিক ক্যাপসুল প্রযুক্তির মাধ্যমে চোখের ইশারায় কল রিসিভ করার পাশাপাশি টেক্সট মেসেজ চালু ও টাইমার বন্ধ করার নমুনাও প্রদর্শন করছে অনার। প্রতিষ্ঠানটি জানিয়েছে, অনার ম্যাজিক-৬ প্রো স্মার্টফোনে শিগগিরই ম্যাজিক ক্যাপসুল প্রযুক্তি যুক্ত করা হবে। ফলে শিগগিরই মুখের কথার পাশাপাশি চোখের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোন। তবে ম্যাজিক ক্যাপসুল প্রযুক্তির স্মার্টফোনটির দাম কত হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।

লেনোভোর ট্রান্সপারেন্ট
কনসেপ্ট ল্যাপটপ
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ট্রান্সপারেন্ট ডিসপ্লেসহ কনসেপ্ট ল্যাপটপ উন্মোচন করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো, যার মধ্যে রয়েছে ১৭ দশমিক ৩ ইঞ্চির মাইক্রো এলইডি স্বচ্ছ ডিসপ্লে। এর ব্রাইটনেস প্রায় এক হাজার নিটস। মাইক্রো এলইডি প্রযুক্তি ব্যবহারের ফলে ডিসপ্লেটির উচ্চ স্যাচুরেশন ঘরে ও বাইরে উভয় পরিস্থিতিতে ব্যবহার উপযোগী করে তুলেছে। লেনোভোর কনসেপ্ট ল্যাপটপটির নিচের অংশে একটি ক্যাপাসিটিভ টাচ সারফেস দেয়া হয়েছে, যাতে রয়েছে একটি স্বচ্ছ কিবোর্ড। তবে লেনোভো ট্রান্সপারেন্ট ডিসপ্লের ল্যাপটপ কবে নাগাদ বাজারে আনবে, সে বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানায়নি।
শাওমির-১৪ সিরিজের ফোন
আন্তর্জাতিক বাজারের জন্য এআই ফিচার ও বিশেষ ক্যামেরা যুক্ত নতুন ১৪ সিরিজের স্মার্টফোন উন্মোচন করেছে চীনের মোবাইল নির্মাতা কোম্পানি শাওমি।
নতুন ‘শাওমি-১৪ আল্ট্রা’ ফোনের মাধ্যমে জার্মানির ক্যামেরা নির্মাতা লাইকা’র সাথে কোম্পানিটির অংশীদারিত্ব আরো বাড়ল। ফোনটিতে রয়েছে একটি কোয়াড ক্যামেরা বা চারটি ক্যামেরার কনফিগারেশন। অন্যদিকে একই ফোনের কম্প্যাক্ট সংস্করণ ‘শাওমি-১৪’ ফোনটিতে ট্রিপল ক্যামেরা বা তিনটি ক্যামেরার কনফিগারেশন রয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে শাওমি।
ফোনগুলোতে লার্জ এআই মডেলের বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে।
উদাহরণ হিসাবে, একটি টুল রয়েছে যা সরাসরি সম্মেলন থেকেই রিয়েল-টাইম ট্রান্সক্রিপশন করতে পারে বা সরাসরি কথাকে নোট আকারে লিখতে পারে।
আরেকটি টুল রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীরা একটি ছবির বর্ণনা দিলে গ্যালারি থেকে ছবিটি খুঁজে বের করতে পারবে এআই।
এ ছাড়াও, শাওমি ‘স্মার্ট ব্যান্ড-৮ প্রো’, ‘শাওমি ওয়াচ এস-৩’ ও ‘শাওমি ওয়াচ-২’-এর মতো নতুন গ্যাজেটও উন্মোচন করেছে। আর এসব গ্যাজেট খেলাধুলা, স্বাস্থ্য ও সুস্থতাবিষয়ক কাজের জন্য উপযুক্ত বলে দাবি করেছে কোম্পানিটি।
নমনীয় স্মার্টফোন
‘এমডব্লিউসি’ আয়োজনে মোবাইল নির্মাতা মটোরোলা ও স্যামসাং উভয় কোম্পানিই নমনীয় স্মার্টফোন দেখিয়েছে যা স্মার্টওয়াচের মতো হাতের চার পাশে মোড়ানো যাবে। এ ছাড়া, জার্মান মোবাইল নির্মাতা ‘ডয়েচে টেলিকম’ এমন এক স্মার্টফোন দেখিয়েছে যেখানে প্রথাগত অ্যাপের বদলে কেবল এআই অ্যাসিস্ট্যান্ট রয়েছে।
অ্যাপল, স্যামসাং ও হুয়াওয়ের মতো শীর্ষ ফোন নির্মাতা কোম্পানি আগামী বছরগুলোয় স্মার্টফোনে সম্ভাব্য নতুন উদ্ভাবন নিয়ে আসবে। তবে, সেগুলোর ব্যবহারপদ্ধতির ওপর জেনারেটিভ এআইয়ের প্রভাব থাকবে।

টেকনোর পোলারএইচ ইমেজিং সিস্টেম
কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) রোবোটিক ডগ, এআর চশমা, উইন্ডোজ গেমিং হ্যান্ডহেল্ড সেট, পকেট গো প্রভৃতি ডাইনামিক ও অত্যাধুনিক পণ্য দর্শকদের মুগ্ধ করেছে। এমডব্লিউসিতে প্রতিষ্ঠানটি তাদের নতুন পোলারএইচ ইমেজিং সিস্টেম প্রদর্শন করে। যা মোবাইল ভিডিও ইমেজিংয়ের ক্ষেত্রে নতুনত্ব আনার পাশাপাশি ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে। এ ছাড়াও মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি), টেকনো তাদের প্রথম ফোল্ডিং মোবাইল সেট ফ্যান্টম ভি ফোল্ড উপস্থাপন করেছে।


আরো সংবাদ



premium cement