২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অনলাইন দুনিয়ায় বাঙালি ঐতিহ্যকে তুলে ধরছে টিকটক

-

আমাদের যে কোনো উৎসব উদযাপনের গল্প তরুণরা শেয়ার করে থাকেন নানান অনলাইন প্ল্যাটফর্ম এবং সোশ্যাল মিডিয়া জুড়ে। তবে অনলাইন প্ল্যাটফর্ম টিকটকের ইউজাররা দেশীয় উৎসব উদযাপন করে একটু ভিন্ন আঙ্গিকে। টিকটকের বিশেষ কিছু ক্যাম্পেইনের মাধ্যমে ইউজাররা তাদের বিশেষ আয়োজনগুলো উপস্থাপন করার সুযোগ পায়।
বসন্তের প্রথম দিন এবং বাংলা ক্যালেন্ডারের একাদশতম মাস ফাল্গুনের প্রথম দিন ‘পহেলা ফাল্গুন’ উদযাপন করতে টিকটকের ক্যাম্পেইন হ্যাশট্যাগ পহেলাফাল্গুন। যার মধ্য দিয়ে প্ল্যাটফর্মটির ইউজাররা শেয়ার করেন পহেলা ফাল্গুন নিয়ে নানান কনটেন্ট। বসন্ত উৎসবে কে কি পোশাক পরবেন, কোথায় ঘুরতে যাবেন, কোন জায়গায় খেতে যাবেন অথবা কি স্পেশাল আইটেম রান্না করবেন এমন সব প্রশ্নের উত্তর পহেলাফাল্গুনের হ্যাশট্যাগ কাম্পেইনের মাধ্যমে তুলে ধরেছে টিকটকের ইউজাররা।
বিশেষ কোনো মুহূর্ত উদযাপনের সময় প্রথমেই মনে আসে- কি পোশাক পড়ব। লাইফস্টাইল এবং ফ্যাশন কনটেন্ট ক্রিয়েটররা ‘হোয়াট টু ওয়্যার’ হ্যাশট্যাগের মাধ্যমে শেয়ার করেছেন বসন্তে তারা কি ধরনের পোশাক পড়ছেন। কনটেন্ট ক্রিয়েটর প্রত্যাশা এবং খেয়া হলুদ এবং হ্যান্ডপ্রিন্টেড শাড়ি পরে হাজির হন তাদের কনটেন্টে। অন্যদিকে, কনটেন্ট ক্রিয়েটর নদী চৌধুরী বলেন, ‘টিকটক এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ঐতিহ্য এবং ট্রেন্ড একই সাথে তুলে ধরা যায়। পহেলা ফাল্গুন উৎসবে আমরা আমাদের কনটেন্টের মধ্য দিয়ে সংস্কৃতি তুলে ধরার সুযোগ পেয়েছি।’
এছাড়াও টিকটক প্ল্যাটফর্মে জনপ্রিয় হ্যাশট্যাগগুলোর একটি হলো গেট রেডি উইথ মি। টিকটকের এই টার্মটি ব্যবহার করে মাহেজাবিন এবং জ্যোতি এর মতো ক্রিয়েটররা তুলে ধরেছেন মেকআপ টিউটোরিয়ালসহ তাদের সাজপোশাক এবং গহনার ধরন। সাজপোশাকের অংশ হিসেবে দেশীয় ফুলের ব্যবহার দেখা গেছে সবচেয়ে বেশি।
ভোজনবিলাস সবসময়ই প্রতিটি বাঙালি উৎসবের একটি অন্যতম দিক। টিকটকে, অনেক ভোজনরসিকই ফাল্গুন উৎসবে তাদের পছন্দের খাবার এবং নিত্যনতুন সব ঘুরে-বেড়ানোর জায়গা তুলে ধরেছেন। প্ল্যাটফর্মটিতে ফুড লাভাররা স্ট্রিট ফুড থেকে শুরু করে রেস্টুরেন্টের বিভিন্ন ধরনের বাঙালি খাবার তুলে ধরেন। এছাড়াও, অনেকে পহেলা ফাল্গুনের জন্য বিশেষ রেসিপিও শেয়ার করেন প্ল্যাটফর্মটিতে।
মিউজিকের জন্য ট্রেন্ডসেটার হিসাবে খ্যাত টিকটক। উৎসবের সময়গুলোতে টিকটক তুলে ধরে জনপ্রিয় সব মিউজিক ট্র্যাক। এবারের বসন্তে টিকটকের কনটেন্টে ‘ফাগুনের মোহনায়’ এবং ‘বসন্ত এসে গেছে’-এর মতো গানগুলোর ব্যবহার দেখা গেছে যা মনে করিয়ে দেয় বসন্তের আগমন। অনেকে গান গেয়েও বসন্তকে বরণ করে নেন এখানে।
রবীন্দ্র সঙ্গীত ‘ফাগুন হাওয়ায়’ গানটি গাইতে দেখা যায় ক্রিয়েটর ‘কিটো ভাই’কে। টিকটকে রয়েছে বৈচিত্র্যময় নানা ফিচারসমূহ। যার মাধ্যমে নতুন প্রজন্ম তুলে ধরছে কিভাবে ঐতিহ্য এবং সংস্কৃতির মূল্যবোধকে গুরুত্বারোপ করে উৎসব উদযাপন এবং নিজস্ব চিন্তাভাবনা প্রকাশ করা যায়।


আরো সংবাদ



premium cement