২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


মানুষের অধিকার হরণকারী আ’লীগ কিভাবে মুক্তিযুদ্ধের শক্তি হতে পারে : প্রশ্ন মঈন খানের

বক্তব্য রাখছেন ড. আব্দুল মঈন খান - ছবি : নয়া দিগন্ত

যে আওয়ামী লীগ মানুষের অধিকার হরণ করে, তারা কিভাবে মুক্তিযুদ্ধের শক্তি হতে পারে- এমন প্রশ্ন রেখেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান।

শুক্রবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে ইফতার পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন রাখেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্বাস্থ্য কামনায় নবীন দলের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক।

এ সময় মঈন খান আরো বলেন, বাংলাদেশের মানুষ আজ বাজারে গিয়ে সামান্য জিনিসপত্র কিনতে পারে না। প্রত্যেকটি জিনিসের দাম আকাশচুম্বী। কারণ মানুষের পকেট শূন্য।

যে আওয়ামী লীগ মানুষের অধিকার হরণ করে সে আওয়ামী লীগ কিভাবে মুক্তিযুদ্ধের শক্তি হতে পারে- এমন প্রশ্ন রেখে মঈন খান বলেন, আজ গণতন্ত্র হরণ করে সরকার অলিগার সৃষ্টি করেছে। সরকারের আশপাশের লোকজন সব কিছু লুটপাট করেছে।

তিনি বলেন, দেশের ১৮ কোটি মানুষ, তারা তো বিত্ত-বৈভব চায় না। তারা চায় কথা বলার স্বাধীনতা। সরকার বন্দুক ও গায়ের জোরে ক্ষমতায় আছে। এই প্রক্রিয়ায় থাকায় কোনো গৌরব নেই। এটা সরকারকে উপলব্ধি করতে হবে।

বাংলাদেশের মানুষ সত্যের আন্দোলনে ঐক্যবদ্ধ জানিয়ে তিনি বলেন, গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনে দেশের কোটি কোটি মানুষ ঐক্যবদ্ধ। গায়ের জোরে ক্ষমতায় থেকে সরকার কোনো দিন জনগণের ভালোবাসা পাবে না।

পৃথিবীর ইতিহাসে স্বৈরাচারী-অত্যাচারী সরকার অনেক এসেছে, তারা আবার চলে গেছে জানিয়ে মঈন খান বলেন, কেউ হয়তো স্বল্প, আবার কেউ হয়তো দীর্ঘমেয়াদে অন্যায় কাজগুলো করে থাকে। কিন্তু মানুষের যে আকাঙ্খা ন্যায়-সত্য, তার কাছে কোনো দিন অন্যায় টিকতে পারে না।

আওয়ামী লীগকে জনগণের কাছে নতি স্বীকার করে, মাথা নত করে সরে যেতে হবে- এমন মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লীগের ভয় পাওয়ার কিছু নেই। তারা এতো আতঙ্কিত কেন? এই সত্য তাদেরকে বলতে হবে, মানুষের ভালোবাসা ছাড়া রাজনীতির কোনো অর্থ নেই। তারা যেটা করছে সেটা রাজনীতি নয়। তারা বন্দুক ও ক্ষমতার জোরে মানুষের ওপরে খবরদারি করে যাচ্ছে। এটার নাম রাজনীতি নয়। তাদেরকে শান্তিপূর্ণ ও সহাবস্থানের রাজনীতিতে আজ হোক আর কাল হোক ফিরে আসতেই হবে। সরকার যত দ্রুত এটি উপলব্ধি করবে সেটি সরকারের ততো মঙ্গল হবে।

 


আরো সংবাদ



premium cement
নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত অতি গরমে স্কুল বন্ধ রাখার ব্যাপারে যা জানালেন শিক্ষামন্ত্রী ইসলামপুরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আব্দুস সালাম চেয়ারম্যান নির্বাচিত দশমিনা ট্রাকচালককের হত্যা করে রড ছিনতাই : ২ দিনের রিমান্ডে শিক্ষক দূরদর্শনের লোগোর রং বদলে ‘গেরুয়া’ করা নিয়ে বিতর্ক মিরসরাইয়ে হিটস্ট্রোকে আওয়ামী লীগ নেতার মৃত্যু শিক্ষার্থীদের শাসনের ব্যাপারে শিক্ষকদের যে অনুমতি দিলো ভারতীয় হাইকোর্ট গাজা যুদ্ধে ব্যর্থতা : পদত্যাগ করছেন ইসরাইলি সেনাপ্রধান কুষ্টিয়াতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুই চালক নিহত নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত মুরাদনগরে বাস-সিএনজির সংঘর্ষে একজন নিহত, আহত ৩

সকল