১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


নির্বাচন ছিল আ’লীগের জন্য জীবন-মৃত্যুর সংগ্রাম : জি এম কাদের

দলের বর্ধিত সভায় বক্তব্য দেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। - ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের জন্য নির্বাচন ছিল জীবন-মৃত্যুর সংগ্রাম বলে জানিয়েছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের।

তিনি বলেন, নির্বাচন করতে না পারলে আ’লীগের অস্তিত্ব সংকটে পড়ত। বিদেশী কিছু শক্তির কথায় পরিষ্কার বোঝা গেছে তিনটি বড় শক্তি নির্বাচনকে সফল করতে চেয়েছে। আরো কয়েকটি দেশ সরকারকে সমর্থন দিচ্ছিল। তারা সিরিয়াসভাবেই সরকারকে সমর্থন দিচ্ছিল।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে পার্টির বর্ধিত সভায় এসব কথা বলেন জি এম কাদের।

জি এম কাদের বলেন, গত নির্বাচন গ্রহণযোগ্য হয়নি। সংসদে আমি বলেছি, নির্বাচন ভালো হয়নি। এমন বাস্তবতায় আর কোনো দল রাজনীতির মাঠে টিকবে না। সরকার আমাদের স্পেস দিচ্ছে না। আমরা নিয়মতান্ত্রিক আন্দোলন করছি, সরকারের সমালোচনা করছি। আমাদের দাঁড়াতে দেয়া হচ্ছে না।


‘আমাকে দোষ দিয়ে নিজেদের দোষ ঢাকার চেষ্টা করছে বিএনপি’ দাবি করে জি এম কাদের বলেন, বিএনপি বলছে, আমি নির্বাচনে না গেলেই নাকি নির্বাচন বানচাল হতো আর তারা ক্ষমতায় আসতে পারত। এগুলো হচ্ছে নিজেদের দোষ ঢাকার জন্য আমার ঘাড়ে দোষ দেয়া।’

কাদের বলেন, যেসব দলের শেকড় নেই, সেসব দল সামনে রাখতে চেষ্টা করছে সরকার। নির্বাচনে ওই সব দলের পরিণতি কী? কিংস পার্টিগুলোর কী হয়েছে? ১৪ দলীয় জোটের কী অবস্থা? আওয়ামী লীগের গৃহপালিত মিত্রদের কী হয়েছে? জনগণের ওপর ভরসা রেখে রাজনীতি করতে হবে। এভাবে চলতে থাকলে দেশে রাজনৈতিক দলগুলো টিকবে না। এতে দেশে চরমপন্থার আর্বিভাব হতে পারে। তাই রাজনীতি করতে হবে হয় গলায় ফুলের মালা না হয় ফাঁসির রশি। এটা যারা গ্রহণ করতে পারবে তারাই রাজনীতিতে সফল হতে পারবে।

আওয়ামী লীগ তাদের রাজনৈতিক চরিত্র হারিয়েছে দাবি করে জি এম কাদের বলেন, এবারও আওয়ামী লীগ চেয়েছে এমন লোকজন যারা প্রথম আনুগত্য করবে তাদের কাছে আর দ্বিতীয় আনুগত্য করবে আমাদের কাছে। অনেকেই পোস্টারে ছবি দেয় না, জাতীয় পার্টির নাম ব্যবহার করে না... কিন্তু জাতীয় পার্টির প্ল্যাটফর্ম ব্যবহার করে।

 


আরো সংবাদ



premium cement