০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ

-

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় গতকাল শুক্রবার ভোট দিয়েছেন ভারতীয়রা। প্রথম দফা ভোট হয় গত ১৯ এপ্রিল। মাঝের এই সময়ে ধর্মীয়বিদ্বেষ প্রকাশসহ নানা বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার বিরোধী জোটের পরস্পরকে আক্রমণ আরও তীব্র হয়েছে।
বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারত। লোকসভা নির্বাচনে মোট সাত দফায় প্রায় ১০০ কোটি মানুষ ভোট দেবেন। ১ জুন শেষ দফা ভোট গ্রহণের পর আগামী ৪ জুন ভোটের ফলাফল প্রকাশ করা হবে। শুক্রবার দ্বিতীয় দফায় দেশটির ১৩ রাজ্য ও প্রশাসনিক অঞ্চলে লোকসভার ৮৮টি আসনে প্রায় ১৬ কোটি ভোটার ভোট দিয়েছেন। এদিন ভোট হয়েছে : কেরালা, কর্নাটক, রাজস্থান, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, আসাম, বিহার, পশ্চিমবঙ্গ, ছত্তিসগড়, জম্মু ও কাশ্মির, মনিপুর ও ত্রিপুরায়।
ভারতীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ চলতে থাকে। দ্বিতীয় দফায় মোট ৮৯টি আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু মধ্যপ্রদেশের একটি আসনে বহুজন সমাজ পার্টির একজন প্রার্থীর মৃত্যু হওয়ায় ওই আসনে ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন। সেখানে আগামী ৭ মে তৃতীয় দফা ভোটের দিন ভোট অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement
ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা

সকল