২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলকদ ১৪৪৫
`

বাল্টিক অঞ্চলের প্রতিরক্ষা জোরদারের আশ্বাস জার্মানির

-

শুধু ইউক্রেনের ওপর হামলা চালিয়েই রাশিয়া ক্ষান্ত হবে না- বাল্টিক অঞ্চলে এমন সন্দেহ বেড়েই চলেছে। তাই সেই অঞ্চলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ন্যাটোর সদস্য দেশগুলো প্রতিরক্ষা আরো মজবুত করার উদ্যোগ নিচ্ছে। ন্যাটোর পূর্ব সীমানায় যতটা সম্ভব শক্তি প্রদর্শন করে রাশিয়ার প্রতি কঠিন বার্তা পাঠাতে চায় সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস সোমবার সেই অঞ্চল সফর করে ন্যাটোর ‘প্রতিটি ইঞ্চি’ রক্ষার অঙ্গীকার জানালেন। সেই সাথে তিনি জার্মানির সামরিক সহায়তার আশ্বাসও দিয়েছেন।
লাটভিয়ার রাজধানী রিগায় চ্যান্সেলর শলৎস রাশিয়ার ‘কৌশলগত’ পরমাণু অস্ত্রের মহড়ার কড়া নিন্দা করেন। তার মতে, বর্তমান যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহার করা একেবারেই উচিত নয়। তিন বাল্টিক দেশের শীর্ষ নেতাদের সাথে আলোচনায় তিনি বলেন, রাশিয়া ইউক্রেনের ওপর হামলা চালিয়ে ভুল হিসাব করেছে। ইউরোপে বিভাজন সৃষ্টি ও ন্যাটোকে দুর্বল করার বদলে সেই হামলা ঐক্য ও শক্তি আরো জোরালো করেছে।
অন্য দিকে বাল্টিক অঞ্চলের নেতারা জার্মান চ্যান্সেলরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ইইউ ও ন্যাটোর উদ্দেশ্যে প্রতিরক্ষা খাতে ব্যয় আরো বাড়ানোর আহ্বান জানান। তাদের মতে, ইউক্রেনের জয়ের ওপর বাল্টিক দেশগুলোর নিরাপত্তা নির্ভর করছে। শোলজ ও বাল্টিক অঞ্চলের শীর্ষ নেতারা ইউরোপে অস্ত্র উৎপাদন দ্রুত আরো বাড়ানোর পক্ষে কথা বলেন।


আরো সংবাদ



premium cement