০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


থাইল্যান্ডে নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমাবেশ

-

থাইলান্ডে সরকারবিরোধী আন্দোলনে আটক নেতাদের মুক্তির দাবিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত শনিবার রাজধানী ব্যাংককে শত শত বিক্ষোভকারী সমাবেশ করেছেন। শুক্রবার থাই সরকার প্রকাশ্য জনসমাবেশ করার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। গত বছর থাইল্যান্ডে তরুণদের নেতৃত্বাধীন একটি আন্দোলন গড়ে ওঠে যারা থাই প্রধানমন্ত্রী প্রাইয়ূত ওচার পদত্যাগের দাবিতে বিক্ষোভ সমাবেশ করে আসছে। এ ছাড়া বিক্ষোভকারীরা থাইল্যান্ডের শক্তিশালী রাজতন্ত্রের সংস্কার দাবি করছেন।
গত শনিবার বিক্ষোভ সমাবেশ থেকে আটক নেতাদের মুক্তির দাবিতে সেøাগান দেয়া হয়। সমাবেশ মোকাবেলার জন্য সরকারের পক্ষ থেকে নিরাপত্তা বাহিনী মোতায়েনের পাশাপাশি পানি কামান ব্যবহার করে। এ ছাড়া সংবিধানের ১১২ নম্বর অনুচ্ছেদ বাতিলেরও দাবি জানান বিক্ষোভকারীরা। ওই অনুচ্ছেদে থাই রাজার বিরুদ্ধে যেকোনো ধরনের মানহানিকর বক্তব্য নিষিদ্ধ করা হয়েছে। ব্যাংককের ফৌজদারি আদালতের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে বেশ কয়েকজন বিক্ষোভকারী থাই রাজার ছবিতে আগুন ধরিয়ে দেয়। এ ছাড়া রাজধানী ব্যাংককের আরো দু’টি স্থানে আলাদা দু’টি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সমাবেশ অনুষ্ঠিত হওয়ার আগে থাই পুলিশের পক্ষ থেকে আয়োজকদের গ্রেফতারের বিষয়ে সতর্ক করে বলা হয় তারা যদি বেআইনি কোনো কর্মকাণ্ড করে তাহলে তাদের বিরুদ্ধে পুলিশ কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবে। ব্যাংকক মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার পিয়া তাভিচাই এক সংবাদ সম্মেলনে বলেন, প্রতিবাদ বিক্ষোভ এখন অবৈধ। যে কেউ এই বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করবে অথবা অন্যদেরকে যোগ দিতে আহ্বান জানাবে তার সবই আইন ভঙ্গ হিসেবে গণ্য করা হবে।

 


আরো সংবাদ



premium cement
এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ

সকল