০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


লয়া জিরগার অনুমোদন

তালেবানের ৪০০ বন্দীকে মুক্তি দিতে সম্মত আফগান সরকার

-

তালেবানের অবশিষ্ট ৪০০ বন্দীকে মুক্তি দিতে সম্মত হয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। লয়া জিরগা নামে পরিচিত আফগানিস্তানের মহাপরিষদ এ সম্পর্কিত একটি প্রস্তাব অনুমোদনের পর গতকাল রোববার এ ঘোষণা দেন প্রেসিডেন্ট আশরাফ গনি। ১৯ বছরের যুদ্ধ অবসানে শান্তি আলোচনার অংশ হিসেবে এ উদ্যোগ নিলো আফগান সরকার।
গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার জন্য উপজাতীয় প্রবীণ ও অন্যান্য দায়িত্বশীলকে নিয়ে গঠিত আফগানিস্তানের ঐতিহ্যবাহী মহাপরিষদ লয়া জিরগার সম্মেলন শুরু হয় গত শুক্রবার। গতকাল রোববার তৃতীয় দিনে শেষ অধিবেশনে তালেবানের এই বন্দীদের মুক্তির সুপারিশ করে পাস হয় ওই প্রস্তাব। এক বিবৃতিতে বলা হয়েছে, আলোচনায় যেকোনো বাধা অপসারণ, শান্তি প্রক্রিয়া শুরু এবং রক্তপাতের অবসান ঘটাতে লয়া জিরগা ৪০০ তালেবান বন্দীকে মুক্তি দেয়ার অনুমোদন দিয়েছে। জিরগা সদস্য আতেফা তাইয়েব এ বিবৃতি দেন।
এ বিবৃতির পর প্রেসিডেন্ট আশরাফ গনি বলেন, আমি আজই এই ৪০০ বন্দীর মুক্তির আদেশে সই করব। এ অধিবেশনে লয়া জিরগার সভাপতিত্ব করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। এতে দেশটির বিভিন্ন সম্প্রদায়ের প্রায় তিন হাজার ২০০ নেতৃবৃন্দ ও রাজনীতিকরা উপস্থিত ছিলেন। এই বন্দীদের মুক্তি দেয়া ঠিক হবে কি না সেটি নিয়ে সেখানে আলোচনা হয়। তালেবানের পক্ষ থেকে শান্তি আলোচনার শর্ত হিসেবে তাদের বন্দীদের মুক্তির ওপর জোর দেয়া হয়েছিল। এ ৪০০ জনের মুক্তির মধ্য দিয়ে তালেবানের দাবি অনুযায়ী তাদের পাঁচ হাজার বন্দীর সবাইকে মুক্তি দেয়ার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।
এর আগে গত মাসে আফগানিস্তানের সরকারি হামলায় শিশুসহ বেসামরিক নাগরিকদের প্রাণহানির নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। হামলার পরপরই দেশটিতে নিযুক্ত মার্কিন বাহিনীর একজন মুখপাত্র জানান, তারা এ হামলায় অংশ নেয়নি।


আরো সংবাদ



premium cement
আবহাওয়ায় বাড়ছে প্রযুক্তিনির্ভরতার প্রভাব হজ ২০২৪ : যেসব স্বাস্থ্যবিধি মানতে হবে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া গাজায় যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : লন্ডনে পররাষ্ট্রমন্ত্রী তমা হত্যা : খুনি লিটনের ফাঁসির দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন দুই ভারতীয় গুপ্তচরকে বহিষ্কারের প্রসাথে কী বলল অস্ট্রেলিয়া চীনে মহাসড়কে ধস, নিহত বেড়ে ৪৮ তাবলীগ জামাতের মুসল্লিদের ১৩ কেজি গরুর গোশত চুরি আন্তঃসীমান্ত নদীর বন্যার তথ্য আদান-প্রদান শুরু করেছে ভারত-বাংলাদেশ সিদ্ধিরগঞ্জে স্কুলছাত্রীর বস্তাবন্দী লাশ উদ্ধার ঢাকা বিভাগের শ্রেষ্ঠ রোভার স্কাউট লিডার তৌহিদুজ্জামান নিপু

সকল