২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


ইউক্রেনকে আরো সামরিক সহায়তার আশ্বাস ন্যাটোর

-

যুদ্ধক্ষেত্রে আপাতত কিছুটা কোণঠাসা হয়ে পড়লেও ইউক্রেন এখনো যুদ্ধে জয়লাভ করতে পারে বলে মনে করছেন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। তিনি স্বীকার করেন, যথেষ্ট অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জামের অভাবে ইউক্রেনের সেনাবাহিনী বাধ্য হয়ে গত কয়েক মাসে রক্ষণাত্মক অবস্থান নিয়ে আসছে। কিয়েভ সফরে গিয়ে প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সাথে আলোচনার পর তিনি এক যৌথ সংবাদ সম্মেলনে যুদ্ধ সম্পর্কে নিজস্ব মূল্যায়ন তুলে ধরেন।
আত্মসমালোচনার সুরে ন্যাটোপ্রধান স্বীকার করেন, ন্যাটোর সহযোগীরা ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ দিতে বিফল হলে ইউক্রেনের মানুষকেই তার মূল্য চোকাতে হয়। তার মতে, শুধু যুক্তরাষ্ট্র নয়, ইউরোপের সহযোগী দেশগুলোও প্রতিশ্রুতি অনুযায়ী ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে পারেনি। এদিকে দীর্ঘ বিলম্বের পর অতি গুরুত্বপূর্ণ মার্কিন সামরিক সহায়তার প্যাকেজ অনুমোদনের ফলে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের অবস্থান আরো মজবুত হবে বলে আশা করা হচ্ছে।
ন্যাটোর মহাসচিব অদূর ভবিষ্যতে সদস্য দেশগুলোর কাছ থেকে আরো সহায়তার ঘোষণার পূর্বাভাস দিয়েছেন। ইউক্রেনের প্রয়োজন মেটাতে ন্যাটোর দেশগুলো সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে স্টলটেনবার্গ দাবি করেন। সম্প্রতি স্পেন ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সরবরাহের যে ঘোষণা দিয়েছে, তিনি সেই সিদ্ধান্তকে স্বাগত জানান।
অন্যদিকে জেলেনস্কি অস্ত্র সরবরাহের গতি আরো বাড়ানোর আরজি জানিয়েছেন। তার মতে, সে ক্ষেত্রে দ্রুততার ওপর যুদ্ধক্ষেত্রে সাফল্য নির্ভর করছে। জার্মানি সোমবার ১০টি মার্ডার ইনফ্যানট্রি ফাইটিং ভেহিকেলসহ আরো সামরিক সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে। তার মধ্যে দ্বিতীয় স্কাইনেক্স এয়ার ডিফেন্স সিস্টেম ও গেপার্ড এয়ার ডিফেন্স ট্যাংক ও আইরিস-টি সিস্টেমের জন্য ৩০ হাজার গোলাবারুদও রয়েছে। তবে জার্মানি গত এপ্রিল মাসে তৃতীয় প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম পাঠানোর যে ঘোষণা দিয়েছিল, সেটি হস্তান্তরের দিনক্ষণ এখনো জানা যায়নি। উল্লেখ্য, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা মোকাবেলা করতে ইউক্রেন সহযোগীদের কাছ থেকে আরো এয়ার ডিফেন্স সিস্টেম চাইছে।
কার্যক্ষেত্রে ইউক্রেনের বর্তমান দুর্বলতার সুযোগ নিয়ে রাশিয়া সে দেশের ওপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে। সোমবার বন্দর শহর ওডেসার ওপর ক্ষেপণাস্ত্র হামলার পর হতাহতের সংখ্যা বাড়ছে। শহরের গভর্নর ওলেহ কিপার টেলিগ্রামে জানান, কমপক্ষে চারজন নিহত ও ২৭ জন আহত হয়েছে। খারকিভ শহরের ওপরেও আবার হামলা চালিয়েছে রাশিয়া।


আরো সংবাদ



premium cement
লামায় আ’লীগ সমর্থিত, নাইক্ষ্যংছড়িতে বিএনপি-জামায়াত ঘরোনার প্রার্থী বিজয়ী আগামী ঈদ পর্যন্ত কোনো পণ্য ঘাটতি থাকবে না : বাণিজ্য প্রতিমন্ত্রী আল জাজিরাকে সংবাদ দেয়ার অভিযোগে বার্তাসংস্থা এপির সরঞ্জাম জব্দ করল ইসরাইল মাঝ আকাশে তীব্র ঝাঁকুনি, বিমানযাত্রীর মৃত্যু যুক্তরাষ্ট্রের বিপক্ষেও ব্যাট হাতে চাপে বাংলাদেশ নেপালের প্রধানমন্ত্রীর সাথে পরিবেশমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক চৌগাছায় হাবিব চেয়ারম্যান নির্বাচিত মিরসরাইয়ে এসকিউ ইলেকট্রিক্যালসের মালামাল চুরির সময় আটক ৫ শ্রীপুরে ভোটে বাধা ও জাল ভোটের অভিযোগে শিক্ষকসহ ৬ জনের কারাদণ্ড পেকুয়ায় চেয়ারম্যান হ‌লেন বিএনপির বহিষ্কৃত নেতা রাজু তুরস্কের ড্রোন যেভাবে রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষ খুঁজে পেল

সকল