২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


হত্যার চক্রান্তে ভারতের ভূমিকা গুরুতর বিষয় : হোয়াইট হাউজ

-

যুক্তরাষ্ট্র ও কানাডায় দু’টি হত্যার চক্রান্তে ভারতীয় গোয়েন্দা সংস্থার বর্ণিত ভূমিকাকে ‘গুরুতর বিষয়’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউজ। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্যতম সবচেয়ে সরব সমালোচক এক মার্কিন নাগরিককে হত্যার নস্যাৎ করা পরিকল্পনায় ভারতীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা সরাসরি জড়িত। গত বছরের জুনে কানাডায় একজন শিখ আন্দোলনকারীকে গুলি করে হত্যার ঘটনায়ও ওই কর্মকর্তা জড়িত।
এর প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নয়া দিল্লি যখন বিষয়টি নিয়ে তদন্তরত তখন ওয়াশিংটন পোস্টের খবরে গুরুতর বিষয়ে অসমর্থিত ও অপ্রমাণিত অভিযোগ করা হয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয়টির মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, এতে যে অনুমানমূলক ও দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করা হয়েছে সেগুলো কোনো কাজে আসবে না। এ বিষয়ে হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জন-পিয়ের সাংবাদিকদের বলেছেন, এটি একটি গুরুতর বিষয় আর আমরা এটি খুব, খুব গুরুত্ব সাথে নিয়েছি। আমরা আমাদের উদ্বেগ তুলে ধরতে থাকবো।
গত বছরের নভেম্বরে মার্কিন কর্তৃপক্ষ জানায়, শিখ বিচ্ছিন্নতাবাদী এবং যুক্তরাষ্ট্র ও ভারতের দ্বৈত নাগরিক গুরপতবন্ত সিং পান্নুনের হত্যার চেষ্টার পরিকল্পনাটি পরিচালনা করেছিলেন ভারতের এক সরকারি কর্মকর্তা। মার্কিন এ বিবৃতির বিষয়ে ভারত উদ্বেগ প্রকাশ করে ও এ চক্রান্তের সাথে তারা কোনোভাবে জড়িত নয় বলে দাবি করে।


আরো সংবাদ



premium cement
হায়দরাবাদকে অপেক্ষায় রেখে ফাইনালে কলকাতা দৌলতখানে মনজুরুল আলম, বোরহানউদ্দিনে জাফর উল্লাহ চেয়ারম্যান নির্বাচিত কুমারখালীতে মান্নান খান, রাসেল, মৌসুমী বিজয়ী আলমডাঙ্গায় মঞ্জিলুর রহমান সদরে নঈম জোয়ার্দ্দার জয়ী ভোলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ ইউনুছ ঝালকাঠি সদরে খান আরিফ, নলছিটিতে সেলিম খান জয়ী দেওয়ানগঞ্জে ভাইস চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের মুন্নি আক্তার, চেয়ারম্যান আবুল কালাম আজাদ রূপগঞ্জে হাবিব, আড়াইহাজারে স্বপন ও সোনারগাঁয়ে কালাম চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশকে লজ্জায় ডুবাল যুক্তরাষ্ট্র চাপের মুখে বাংলাদেশ গলাচিপায় প্রথম নারী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

সকল