Naya Diganta

আন্তর্জাতিক পুরস্কার পেলেন বারি’র কৃষি বিজ্ঞানী মাইনউদ্দিন

এশিয়ান ফুড এন্ড এগ্রিকালচার কো-অপারেশন ইনিশিয়েটিভ (এএফএসিআই), রুরাল ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (আরডিএ), কোরিয়া কর্তৃক ‘২০২০ মোস্ট আউটস্ট্যান্ডিং প্রিন্সিপাল ইনভেস্টিগেটর’ পুরস্কার পেয়েছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এর পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা।

বারি’র প্রটোকল অফিসার মো: আল-আমিন জানান, ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা বারি’র পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগে ‘ডেভেলপমেন্ট অব এগ্রিকালচারাল প্রডাক্টস প্রসেসিং টেকনোলজি’ বিষয়ে গবেষণা করেন। ওই গবেষণা এএফএসিআই এর সদস্যভুক্ত ১৩টি দেশে একযোগে পরিচালিত হয়।

গবেষণায় তিনি কেমিক্যাল ও প্রিজারভেটিভমুক্ত কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও তাদের পারিবারিক আয় বৃদ্ধিতে অসামান্য অবদান রাখায় এ পুরস্কারে ভূষিত হয়েছেন। এই গবেষণার ফলাফল আন্তর্জাতিক তিনটি জার্নালে প্রকাশিত হয়েছে। এ পর্যন্ত তার ৬১টি গবেষণাপত্র দেশী-বিদেশী বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা প্রধান পর্যবেক্ষক-সহযোগী পর্যবেক্ষক-প্রকল্প পরিচালক হিসাবে দেশী-বিদেশী ১০টিরও অধিক গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন। তিনি বাংলদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে ফুড টেকনোলজি বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রী এবং চীনের চায়না কৃষি বিশ্ববিদ্যালয়, বেইজিং হতে ফুড সায়েন্স ও নিউট্রিশন বিষয়ে ডক্টরেট ডক্টরেট লাভ করেন।