Naya Diganta

তালেবানের অন্তর্বর্তীকালীন সরকার আমাদের প্রত্যাশা পূরণ করেনি : যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় ও মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যাশা পূরণ করেনি তালেবানের অন্তর্বর্তীকালীন সরকার। বৃহস্পতিবার তিনি এসব কথা বলে জানিয়েছে দ্যা নিউজ ইন্টারন্যাশনাল।

এ সপ্তাহের শুরুতে অন্তর্বর্তীকালীন নতুন সরকারের ঘোষণা দিয়েছে তালেবান। ১৫ আগস্ট তারিখে কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর তারা এ সরকার গঠনের ঘোষণা দেয়।

তালেবানের এ নতুন সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তিনি আফগানিস্তানের তালেবান আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা। মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বাহিনীর বিরুদ্ধে লড়াই করার কারণে তাকে জাতিসঙ্ঘের মাধ্যমে কালো তালিকাভুক্ত করা হয়েছিল। এছাড়া তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীকে শীর্ষ উগ্রবাদী হিসেবে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বিভিন্ন গণমাধ্যমকে বলেন, আমরা তালেবানের অন্তর্বর্তীকালীন নতুন সরকারের বিষয়ে আমাদের প্রতিক্রিয়া জানিয়েছি। আপনারা আমাদের বলতে শুনেছেন যে এ সরকারে সমন্বয়ের অভাব আছে। এছাড়া তালেবানের এ নতুন সরকারের অনেক সদস্যদের অতীত ইতিহাস ও কর্মকাণ্ডের কারণে আমরা উদ্বিগ্ন।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানের এ সরকারের কাছে যা প্রত্যাশা করেছিল তার কোনো কিছুই পূরণ হয়নি। এছাড়া যুক্তরাষ্ট্রের ইচ্ছারও প্রতিফলন হয়নি।

সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল