২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


পরিত্যক্ত দেয়ালে তুলির ছোঁয়ায় বৈশাখের প্রস্তুতি

-

এবারের পয়লা বৈশাখ উদযাপন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটকের পাশে পরিত্যক্ত দেয়ালে পেইন্টিং করেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়া রিকশা চিত্রকে উপপাদ্য করে এ চিত্রাঙ্কন করা হয়েছে।
শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রে দেখা যায় ফুল, মাছ, নৌকা, বাঘ, ময়ূরসহ নানা ধরনের চিত্র। দেশের রিকশায় আঁকা নানা ধরনের চিত্রের মধ্য থেকে আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন চিত্রগুলোকে উজ্জ্বল রঙে দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে।
এ বিষয়ে চারুকলা অনুষদের শিক্ষার্থী পরমা দাস বলেন, এবারে বৈশাখ উপলক্ষে চারুকলায় অনুষদের পক্ষ থেকে আমরা এই পেইন্টিং করেছি। পেইন্টিংয়ের মূল বিষয় রিকশা চিত্র। আমরা সেটাকেই মূল ভূমিকায় রেখে দেয়ালে পেইন্টিং করেছি। শোভাযাত্রায়ও রিকশা পেইন্টিংকে ফুটিয়ে তোলা হবে।
আরেক শিক্ষার্থী নাঈম মুধু বলেন, আমরা পেইন্টিংয়ের ক্ষেত্রে সাধারণত উজ্জ্বল রঙ ব্যবহার করি না। কিন্তু রিকশা পেইন্টিংয়ে বিভিন্ন উজ্জ্বল রঙ যেমন অরেঞ্জ, পিংক, কাঁচা সবুজ বা লাল রঙ ব্যবহার করা হয়। সেজন্য আমরা এবার পেইন্টিংয়ে এসব রঙও ব্যবহার করেছি। এ ছাড়াও রিকশাচিত্রে আমরা নায়ক-নায়িকা, বাঘ, মাছ, ময়ূর বা ফুলের ছবিও দেখি। এগুলোর মধ্য থেকে আমরা দৃষ্টিনন্দন চিত্রগুলোকেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।
সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন মোহা. আলপ্তগীন বলেন, কয়েক দিন আগে ইউনেস্কো রিকশা ও রিকশাচিত্রকে ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করেছে। তাই আমরা পেইন্টিংয়ের মাধ্যমে রিকশার সব মোটিভগুলোকে তুলে ধরার চেষ্টা করেছি। মঙ্গল শোভাযাত্রায়ও রিকশা পেইন্ট থাকবে।

 


আরো সংবাদ



premium cement