০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


বগুড়ায় যমুনা নদীর পানি বিপদসীমার উপরে

-

টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে বগুড়ায় যমুনার পানি আবারো বাড়তে শুরু করেছে। গতকাল শনিবার যমুনা নদীর পানি বেড়ে বিপদসীমার ১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এক দফা বন্যার পর আবারো বন্যার আশঙ্কা দেখা দেয়ায় নীদপাড়ের বসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তবে পানি উন্নয়ন বোর্ড বলছে, আবহাওয়া ঠিক হয়ে গেলে পানিও কমে যাবে।

এ দিকে বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়ে চরের পাঁচটি ইউনিয়নের বোহাইল, ধারাবর্ষা, শনপচা, ইন্দুরমারা, জামথল, আনন্দবাজার টেংড়াকুড়া, পাটেরদহ, মানিকদাইড়, বহুলাডাঙ্গা বেশির ভাগ এলাকায় হাঁটু পানি উঠেছে। প্রথম দফায় বন্যার পর স্থানীয় চাষিরা চরের জমিতে আমন ধান, চরের চিকা ধান, হাইব্রিড মরিচ চাষ করেছিলেন। বেশির ভাগ জমিই এখন পানির নিচে তলিয়ে গেছে। যমুনা নদীতে নতুন করে আবার ভাঙন দেখা দিয়েছে। নদীভাঙন থেকে রেহাই পায়নি ঘরবাড়ি, রাস্তঘাট বিদ্যালয়সহ কোনো কিছুই। ভাঙনে যেমন দিশেহারা সারিয়াকান্দির বাঙালী ও যমুনা তীরবর্তী অঞ্চলের মানুষ, তেমনি ভাঙনে বিলীন হয়ে যাওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়েছে দুশ্চিন্তায়।

এ দিকে পানিতে ডুবে মানসিক প্রতিবন্ধী মনেরা বেগম (৫৫) মারা গেছেন। তিনি সারিয়াকান্দি উপজেলা সদরের পারতিত পরল গ্রামের ইদ্রিস আলী সরকারের স্ত্রী। বাড়ির লোকজন জানান, মনেরা বেগমের বাড়িতেই তার চিকিৎসা চলছিল। গত বৃহস্পতিবার দুপুরে বাড়ি থেকে তিনি হারিয়ে যান। তাকে খোঁজাখুঁজি করে পাওয়া যাচ্ছিল না। গতকাল শনিবার বেলা ৩টার দিকে বাড়ির অদূরে একটি পুকুরে তার লাশ পাওয়া যায়।

 


আরো সংবাদ



premium cement