২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই

ড্যানিয়েল কাহনেম্যান - ফাইল ছবি।

ইসরাইলি আমেরিকান মনোবিজ্ঞানী এবং নোবেল পুরস্কার বিজয়ী ড্যানিয়েল কাহনেম্যান আর নেই। তার সৎ কন্যা ডেবোরা ট্রিসম্যান তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। খবর বিবিসির।

ড্যানিয়েল কাহনেম্যান বিহেভেরিয়াল ইকোনমিক্স বা আচরণগত অর্থনীতির সমার্থক হয়ে উঠেছিলেন, যদিও তিনি কখনো অর্থনীতির ওপর কোর্স করেননি। ১৯৩৪ সালে তেলআবিবে জন্মগ্রহণ করেন ড্যানিয়েল কাহনেম্যান। ইসরাইল সৃষ্টির আগে ১৯৪৮ সালে তার পরিবার ব্রিটিশশাসিত ফিলিস্তিনে ফিরে আসে।

১৯৫৪ সালে ফিলিস্তিনের জেরুসালেমে হিব্রু ইউনিভার্সিটি থেকে মনস্তত্ত্ববিদ্যা নিয়ে স্নাতক সম্পন্ন করেন কাহনেম্যান। পরে তিনি যোগ দেন ইসরাইল ডিফেন্স ফোর্সে। সেখানে সেনা নিয়োগে মানসিকতা যাচাই করতে বিশেষ ব্যবস্থা তৈরি করেন। যুক্তরাষ্ট্রের বার্কলেতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পিএইচডি করার পর ফের হিব্রু ইউনিভার্টিসিতে অধ্যাপক হিসেবে যোগ দেন।

২০১১ সালে প্রকাশিত হয় কাহনেম্যানের বিখ্যাত বই ‘থিংকিং ফাস্ট অ্যান্ড স্লো’। গত বছর অন্যান্য লেখকদের সাথে মিলে কৃত্রিম মেধা নিয়ে সতর্ক করে প্রকাশিত তার গবেষণাপত্রও সাড়া ফেলেছিল।

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল