২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের সাথে সম্পর্ক ছিন্ন করলো সিরিয়া

ইউক্রেনের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে সিরিয়া। - ছবি : সংগৃহীত

সিরিয়া বুধবার ঘোষণা করেছে যে তারা ইউক্রেনের সাথে সম্পর্ক ছিন্ন করেছে। ঘনিষ্ঠ মিত্র রাশিয়ার সমর্থনে এ পদক্ষেপ নিয়েছে মধ্যপ্রাচ্যের এ দেশটি। তবে তারা বলছে, ইউক্রেনের গৃহীত পদক্ষেপের পাল্টা হিসেবে তারাও এ পথে হেঁটেছে।

নাম প্রকাশ না করে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কর্মকর্তা রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানাকে বলেছেন, ইউক্রেনের সাথে কূটনৈতিক সম্পর্কশ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে সিরিয়ান আরব রিপাবলিক। পারস্পরিক নীতিতে অনুসারে এবং ইউক্রেন সরকারের গৃহীত পদক্ষেপের পাল্টা হিসেবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।’

ইউক্রেনের রুশ-সমর্থিত বিচ্ছিন্ন প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুগানস্ককে স্বীকৃতি দেয়ায় সিরিয়ার সম্পর্ক ছিন্নের কথা গত মাসেই ঘোষণা করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সে সময় জেলেনস্কি বলেছিলেন, ‘ইউক্রেন ও সিরিয়ার মধ্যে আর সম্পর্ক থাকতে পারে না।’

ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হওয়া দোনেৎস্ক ও লুগানস্কেকে গত ফেব্রুয়ারিতে স্বীকৃতি দিয়েছিল রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রধান কেন্দ্রস্থল ছিল দনবাস অঞ্চলের এ রাজ্য দু’টি।

রাশিয়া ছাড়া ওই রাজ্য দু’টির স্বাধীনতার প্রথম স্বীকৃতি দেয় সিরিয়া। রাশিয়ার উপর ব্যাপকভাবে নির্ভরশীল এক দশকের গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ার আসাদ সরকার এর আগে ২০১৮ সালে রাশিয়া-সমর্থনে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হওয়া আরো দুটি প্রজাতন্ত্রকে স্বীকৃতি দিয়েছিল।

এদিকে, আবখাজিয়া ও দক্ষিণ ওসেটিয়া আন্তর্জাতিকভাবে জর্জিয়ার অংশ হিসেবে বিবেচিত হলেও রাশিয়া এবং মুষ্টিমেয় আরো কয়েকটি দেশ তাদের স্বাধীনতার স্বীকৃতি দিয়েছে। জর্জিয়া ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে।

সূত্র : এএফপি/আরব নিউজ


আরো সংবাদ



premium cement
গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ চরমোনাই পীরের অসুস্থ ভাইকে দেখতে গেল জামায়াতের প্রতিনিধি দল ব্যাঙ্কিং খাতের অনিয়ম-দুর্নীতি আড়াল করতে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা

সকল