২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইরাকে ‘ইসরাইলি ঘাঁটি’ লক্ষ্য করে ইরানের মিসাইল হামলা

ইরাকের ইরবিলে মার্কিন কনস্যুলেটে মিসাইল হামলায় বিধ্বস্ত ভবন - ছবি : এএফপি

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের রাজধানী ইরবিলে মিসাইল হামলা করেছে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। রোববার আইআরজিসির এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

ইরবিলে ‘ইসরাইলি কৌশলগত ঘাঁটি’ লক্ষ্য করে শনিবার দিবাগত রাতে এই হামলা চালানো হয় বলে বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত সপ্তাহে ইসরাইলিদের সিরিয়ায় আইআরজিসির দুই সদস্যকে হত্যার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

বিবৃতিতে আইআরজিসি জানায়, এই ধরনের হামলা আবার হলে ইসরাইলকে ‘কঠিন, সুনির্দিষ্ট ও ধ্বংসাত্মক প্রতিক্রিয়ার’ মুখোমুখি হতে হবে।

বিবৃতিতে জানানো হয়, ইরানের নাগরিকদের নিরাপত্তা ইরানি সামরিক বাহিনীর জন্য ‘স্পর্শকাতর সীমারেখা’।

এর আগে রোববার ইরাকের কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে শনিবার রাতে ইরবিলে ব্যালিস্টিক মিসাইল হামলার তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, অন্তত ১২টি মিসাইল ‘পূর্ব দিক থেকে’ ইরবিলে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে আঘাত হানে।

হামলায় কেউ নিহত না হলেও কনস্যুলেটের কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া এক বেসামরিক ব্যক্তি সামান্য আহত হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাজিমি এই হামলার নিন্দা জানিয়ে এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ‘এই হামলার বিষয়ে আমাদের নিরাপত্তা বাহিনী তদন্ত করবে। আমাদের শহরগুলোর নিরাপত্তা ও জনগণের কল্যাণকে লক্ষ্য করে যে হামলা হবে আমরা তা প্রতিরোধ করবো।’

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

সকল