২৫ মে ২০২৪, ১১ জৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলকদ ১৪৪৫
`

ওসামার ছেলে হামজাও নিহত!

ওসামার ছেলে হামজাও নিহত! - ছবি : সংগৃহীত

ওসামা বিন লাদেনের ছেলে ও আল কায়েদা সংগঠনের নতুন নেতা হামজা বিন লাদেন মারা গেছেন বলে জানানো হয়েছে। বুধবার এই ঘোষণা করেছে আমেরিকা। তাকে হত্যা করা হয়েছে নাকি অন্য কোনোভাবে তার মৃত্যু হয়েছে তা জানানো হয়নি। এমনকি তার মৃত্যুর পিছনে ওয়াশিংটনের কোনো হাত রয়েছে কি না, তা এখনো স্পষ্ট নয়।

বুধবার সকালে হামজার মৃত্যুর কথা প্রথম প্রকাশ করে আন্তর্জাতিক সংবাদসংস্থা এনবিসি। যদিও সেই সময় ঘটনার কথা স্বীকার করতে চাননি মার্কিন গোয়েন্দা দফতরের কর্মকর্তারা। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, বিষয়টি তিনি জানেন। তবে এই বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

২০১৮ সালে আল কায়েদা প্রকাশিত তার শেষ ভাষণে আরব বদ্বীপের বাসিন্দাদের বিদ্রোহের ডাক দিয়েছিলেন যুবক হামজা। পাশাপাশি, সৌদি আরবকে হমকি দিয়েছিলেন তিনি।

তিরিশ বছর বয়সী হামজার সন্ধান দেয়ার জন্য ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে হোয়াইট হাউস। একই সঙ্গে তাকে আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সন্ত্রাসবাদী নেতা হিসেবেও ঘোষণা করা হয়। গত নভেম্বর মাসে তার নাগরিকত্ব খারিজ করে দেয় সৌদি আরব।
মার্কিন যুক্তরাষ্ট্রই ইতোপূর্বে পাকিস্তানে বিশেষ অভিযান চালিয়ে ওসামা বিন লাদেনকে হত্যা করে।


আরো সংবাদ



premium cement
তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়া, কী বার্তা দিচ্ছে? রাজস্থানকে হারিয়ে ফাইনালে হায়দারাবাদ রাফা অভিযান বন্ধে আইসিজের আদেশের কয়েক মিনিট পরই হামলা ইসরাইলের এস্তোনিয়া সীমান্ত চিহ্ন বয়া রাশিয়ার অপসারণ ‘অগ্রহণযোগ্য’ : ইইউ রাফায় হামলা বন্ধে আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা জৈন্তাপুরে দু’পক্ষের সংঘর্ষে অন্তত ৭ জন আহত আগামী বছর এসএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে : শিক্ষামন্ত্রী ঢাকা দক্ষিণ সিটির ৪ প্রকল্প উদ্বোধন আজ জাতীয় প্রেস ক্লাবে ইনসাফ বারাকাহর বিনামূল্যে স্বাস্থ্যসেবা শিক্ষকসঙ্কটে জর্জরিত জবির নতুন বিভাগগুলো প্রতিবন্ধীদের ভাতার টাকা সমাজসেবার ২ কর্মকর্তার পকেটে!

সকল