১৭ জুন ২০২৪
`

রাফায় যুদ্ধ বন্ধের নির্দেশ আইসিজের : যা বলল ইসরাইল

রাফায় যুদ্ধ বন্ধের নির্দেশ আইসিজের : যা বলল ইসরাইল - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক বিচার আদালত ফিলিস্তিনের রাফায় ইসরাইলি অভিযান বন্ধের নির্দেশ দিয়েছেন। ওই আদেশের পর প্রতিক্রিয়ায় ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ বলেন, বন্দীদের ফিরিয়ে আনার প্রয়োজনে রাফাসহ যেকোনো স্থানে লড়াই চালিয়ে যেতে এবং ইসরাইলিদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, আমরা বেসামরিক নাগরিকদের সর্বোচ্চ সুরক্ষার জন্য যেকোনো স্থানেই আন্তর্জাতিক আইন মেনে কাজ চালিয়ে যাব। এই প্রতিশ্রুতি আমাদের দায়বদ্ধতার স্থান থেকে, আইসিজের কারণে নয়।

ইসরাইলের সংস্কৃতি ও ক্রীড়ামন্ত্রী মিকি জোহার বলেছেন, বন্দীরা দেশে ফিরে না আসা পর্যন্ত রাফায় অভিযান অব্যাহত থাকবে।

শুক্রবার (২৪ মে) এক এক্সবার্তায় (সাবেক টুইটার) ওই অঙ্গিকার ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, হেগের হাইকোর্টের বিচারকদের গাজায় আসার জন্য এবং হামাসকে ইসরাইলি বন্দীদের বাড়িতে পৌঁছিয়ে দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এটা না হওয়া পর্যন্ত রাফায় যুদ্ধ থামানোর কোনো সম্ভাবনা নেই।’

গাজায় ইসরাইলি বন্দীদের বাঁচানোর একমাত্র উপায় হলো হামাসের ওপর চাপ সৃষ্টি করা, এমন মন্তব্যও করেন তিনি।

এদিকে, আন্তর্জাতিক বিচার আদালত আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। শুক্রবার (২৪ মে) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক আদালত রাফায় ইসরাইলি অভিযান বন্ধের রায় দিয়েছে। ওই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে হামাস। তবে দলটি বলেছে, ইসরাইলি বাহিনী ‍পুরো উপত্যকাজুড়েই গণহত্যা চালাচ্ছে। তাই পুরো উপত্যকায় সামরিক অভিযান বন্ধ করা প্রয়োজন।

এ সময় তারা পুরো উপত্যকাজুড়ে সামরিক অভিযান বন্ধ করার রায় দেয়ার জন্য আশাবাদও ব্যক্ত করেছে।

বিবৃতিতে আরো বলা হয়, ‘জাবালিয়া এবং স্ট্রিপের অন্যান্য অঞ্চলে যা ঘটছে, তা রাফার চেয়ে কম অপরাধমূলক এবং বিপজ্জনক নয়।’

বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতিসঙ্ঘকে এই সিদ্ধান্ত অবিলম্বে মেনে চলার জন্য দখলদারদের উপর চাপ দেয়ার আহ্বান জানাই। এতে ইহুদিবাদী দখলদার বাহিনী আমাদের জনগণের বিরুদ্ধে গণহত্যা বন্ধ করতে বাধ্য হবে। যা গত সাত মাসেরও বেশি সময় ধরে চলমান রয়েছে।’

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement