৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বৃষ্টিতে তলিয়ে গেছে দুবাই এয়ারপোর্ট

পাইলটসহ ২৭১ যাত্রী বিমানে আটকা ১৪ ঘণ্টা
-


প্রচণ্ড বৃষ্টিতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর পানিতে ডুবে থাকায় বিভিন্ন দেশের শতাধিক ফ্লাইট সময় মতো নামতে পারেনি। এরমধ্য চট্টগ্রাম থেকে যাত্রী নিয়ে যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ (ড্রিমলাইনার ৭৮৭-৮০০) ডাইভার্ট হয়ে পার্শ্ববর্তী এলাইন বিমানবন্দরে অবতরণ করে। তবে বিমানবন্দর কর্তৃপক্ষের তদারকির অভাবে বিমানের ওই ফ্লাইটের পাইলট, কেবিন ক্রুসহ পৌনে ৩০০ যাত্রীকে উড়োজাহাজের ভেতরে দীর্ঘ সময় আটকে থেকে অবর্ণনীয় দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
ঢাকা ও এলাইন বিমানবন্দর সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেছে, মঙ্গলবার মধ্যরাত থেকে প্রায় ১৪ ঘণ্টা আটকে থাকার পর গতকাল বুধবার দুপুরের পর বিমানের যাত্রীদের এয়ারক্রাফট থেকে নামার অনুমতি দেয়া হয়। এরপর হ-য-ব-র-ল অবস্থার মধ্যে যাত্রীরা এয়ারপোর্ট থেকে নিজ নিজ দায়িত্বে গন্তব্যের উদ্দেশ্যে রওনা হন।
এ দিকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের পরিস্থিতি গতকাল বিকেল পর্যন্ত অনুকূলে না আসায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গতকাল সন্ধ্যার দুবাইগামী ফ্লাইট শিডিউলে পরিবর্তন আনা হয়। পরিবর্তন হওয়া ফ্লাইটটির আজ (বৃহস্পতিবার) সকালে ঢাকা ত্যাগের কথা রয়েছে। গতকাল বিকেলে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের স্টেশন ম্যানেজার জাহিদুল ইসলামের একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি বারবার লাইন কেটে দেন। ফলে এ বিষয়ে তার বক্তব্য জানা সম্ভব হয়নি।
ঢাকা ও চট্টগ্রাম আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনাল সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, মঙ্গলবার রাত সাড়ে ৮টায় দুবাইয়ের উদ্দেশে চট্টগ্রাম আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় বিমানের নিয়মিত ফ্লাইট। প্রায় ৫ ঘণ্টা উড়ে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে নামার আগেই দুবাই এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে পাইলটকে বার্তা দিয়ে জানানো হয়, এয়ারপোর্ট পুরোটাই পানিতে ডুবে আছে। এই অবস্থায় পাইলট নির্দেশনা মোতাবেক পার্শ্ববর্তী এলাইন বিমানবন্দরে বাংলাদেশ সময় রাত ১২টার দিকে উড়োজাহাজ অবতরণ করান। এরপর থেকে ওই এয়ারক্রাফটের ভেতরে বসে থাকতে হয় ক্যাপ্টেন, কেবিন ক্রুসহ ২৭১ জন যাত্রীকে।

শুধু বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট নয়, বিভিন্ন দেশের শতাধিক ফ্লাইট ডাইভার্ট হয়ে এলাইনসহ অন্যান্য বিমানবন্দরে গিয়ে নামে। এ সময় ওই ফ্লাইটের যাত্রীদেরও কম বেশি ভোগান্তিতে পড়তে হয়।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেছে,
টানা ১৪ ঘণ্টা এয়ারক্রাফটে বসে থাকার কারণে খাবার ও পানির সমস্যা দেখা দেয়। এভাবে সময় অতিবাহিত হওয়ার পর গতকাল দুপুরের দিকে এলাইন বিমানবন্দর টার্মিনাল সংশ্লিষ্ট কর্মকর্তারা এয়ারক্রাফট থেকে সবাইকে নামার অনুমতি দেন।
গতকাল বিমানবন্দরের দায়িত্বশীল কর্মকর্তারা নাম না প্রকাশের শর্তে নয়া দিগন্তকে বলেন, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে আমাদের জানানো হয়েছে, বুধবার বেলা ২টার পর তাদের রানওয়ে কিছুটা সচল হয়েছে। তবে ফরেন ক্যারিয়ারের জন্য এখনো আনসার্টেন অবস্থায় রয়েছে।
এর জন্য গতকাল সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে (বিজি- ৩৪৭) ২৭১ যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি ঢাকা থেকে ছাড়ার যে শিডিউল ছিল সেটিতে পরিবর্তন আনা হয়েছে। নতুন শিডিউল অনুযায়ী আজ সকাল ৭টা ৩০ মিনিটে দুবাইয়ের উদ্দেশে ফ্লাইট ছেড়ে যাওয়ার কথা রয়েছে। যাত্রীদের শিডিউল পরিবর্তনের তথ্য আগেই জানিয়ে দেয়া হয়েছে।
শাহজালাল বিমানবন্দর টার্মিনাল সংশ্লিষ্টরা নয়া দিগন্তকে জানান, প্রচণ্ড ঝড় ও বৃষ্টি হওয়ার এক পর্যায়ে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে পানিতে তলিয়ে যায়।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী ‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাহরাস্তি উপজেলা আ’লীগ সভাপতি গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার?

সকল