২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ছুটির দিনে ঈদবাজারে বিক্রির ধুম

রাজধানীর নিউমার্কেটে গতকাল ছুটির দিনে ঈদের কেনাকাটার ভিড় : নয়া দিগন্ত -


রমজানের শেষভাগে ক্রেতার ভিড়ে শপিংমলে ব্যস্ততা বেড়েছে বিক্রেতাদের। গতকাল ছুটির দিনে রাজধানীর বসুন্ধরা সিটি, গাউছিয়া মার্কেট, নিউমার্কেট, চাঁদনী চক, মৌচাকসহ বড় শপিংমলগুলো ঘুরে দেখা যায় প্রতিটি দোকানেই মানুষের উপচে পড়া ভিড়। বিক্রেতারা জানান, ঈদ ঘনিয়ে আসার এখন বিক্রির ধুম লেগেছে। সকালে মার্কেট খোলার পর থেকেই পরিবার পরিজন নিয়ে মানুষ কেনাকাটা করতে আসেন। জুমার নামাজের সময় থেকে ২টা পর্যন্ত কিছুটা ভিড় কমলেও বিকেল থেকে মানুষে একাকার হয়ে যায় বসুন্ধরা সিটি।
ক্রেতারা বলছেন, মাস শেষে মানুষ বেতন বোনাস পেয়েছেন তাই এবার শপিংয়ে নেমেছেন, যা ঈদের আগের রাত পর্যন্ত অব্যাহত থাকবে।
বসুন্ধরা সিটি মার্কেট ঘুরে দেখা যায় সবচাইতে বেশি ভিড় আড়ংয়ের শোরুমে। সেখানে গায়ে গায়ে ঠাসা ক্রেতাদের ভিড় সামলাতে হিমশিম খেয়েছেন সেলস-কর্মীরা। একই অবস্থা ছিল রঙ, অঞ্জনস, বাংলার মেলা, সাদা-কালোসহ অন্যান্য ব্র্যান্ডের দোকানগুলোতে। এছাড়া ইনফিনিটি, মস্তফা মার্ট, আর্টিসান ও ইয়োলোতেও ছিল ক্রেতা বিক্রেতায় একাকার।

অন্যদিকে জুতার দোকানগুলোতেও ছিল নানান বয়সী মানুষের ভিড়। নিজেদের পছন্দের জুতা কিনতে তাদের যাচাই বাছাইয়ের শেষ ছিল না। আর বিক্রয়কর্মীরাও ক্রেতার চাহিদা পূরণে ছিল মরিয়া। এর মধ্যে দেশীয় ব্র্যান্ড এপেক্স ও বাটার শোরুমে ছিল সবচাইতে বেশি ক্রেতার উপস্থিতি। বিকেলে যারা মার্কেটে এসেছেন তাদের অনেকেই ভিড় দেখে প্রবেশ না করে বিরক্তি প্রকাশ করছেন।
বাটার একজন বিক্রয়কর্মী জানান, রমজানের শুরু থেকেই তাদের কেনাবেচা একেবারে খারাপ ছিল না। তবে এখন ঈদের সময় যত ঘনিয়ে আসছে বিক্রি তত বাড়ছে। তার ভাষ্য এরকম প্রতি বছরই হয়। শুরুর দিকে ক্রেতা কম থাকে। আর বিশ রমজানের পর থেকেই মানুষের ঢল নামে। তবে এবার অন্যান্য বছরের তুলনায় এখন পর্যন্ত বিক্রি কিছুটা কম। তবে এমন থাকবে না। বিক্রি বাড়বে বলে জানান তিনি।
সব ধরনের পণ্যের অন্যতম বিপণিবিতান মস্তফা মার্ট। সেখানে প্রবেশ করে দেখা যায় গোটা মলজুড়ে ক্রেতার ভিড়। যে যার মতো করে পছন্দের পণ্য সন্ধানে ব্যস্ত। প্রতিষ্ঠানের একজন সেলসকর্মী জানান, তাদের এখানে বছরের সব সময় নিয়মিত কিছু ক্রেতা আসেন। তবে ঈদে বিক্রি বেশি হয় জানিয়ে তিনি বলেন, শুরুতে তেমন ক্রেতা না থাকলেও এখন বিক্রি বাড়ছে।

নিউমার্কেটে গিয়ে দেখা যায় ভেতরের চেয়ে বাইরে লোকসমাগম বেশি। বিক্রেতারা জানান, ছুটির দিনে বিক্রি জমেছে। ক্রেতাদের উপস্থিতি তাদের আনন্দকে বাড়িয়ে দিয়েছে।
তবে শাড়ির দোকানদাররা জানান, এবার শাড়ির ক্রেতা কম। প্রতি বছর যে পরিমাণ বিক্রি হয় এবার তুলনামূলক বিক্রি কম। এর কারণ জানতে চাইলে তারা বলেন, মানুষ এখন আর আগের মতো বিভিন্ন অনুষ্ঠানে শাড়ি পরতে ভালোবাসে না। তারা নিয়মিত থ্রি-পিস পরে। ফলে শাড়ির প্রতি হয়তো আগ্রহ কমে যাওয়ায় তারা আর শৌখিন শাড়ি পরতে চান না।
তবে এতো ভিড়ের মধ্যেও চাঁদনী চকের চিত্র ছিল একটু ভিন্ন। কিছু দোকানে ক্রেতা থাকলেও সংখ্যায় খুবই কম। এমন কারণ জানতে চাইলে বিক্রেতারা জানান, তাদের এখানে থান কাপড় বিক্রি হয়। রমজানের শুরুতেই ক্রেতারা কাপড় কিনে নিয়ে গেছেন। এখন আর কাপড় কিনলে কোথাও সেলাইতে দিতে পারবেন না। ফলে তাদের ব্যস্ততা অর্ধ রমজানের আগেই শেষ হয়ে গেছে বলে জানান।
মৌচাক মার্কেটে গিয়ে দেখা যায় দোকানে দোকানে সারিবদ্ধ ক্রেতা। দরদাম করে কেউ নিয়ে যাচ্ছেন আবার কেউ ফিরছেন খালি হাতে। বিক্রেতারা জানান, তাদের এখানে মধ্যবিত্তরাই বেশি আসেন। রমজান শুরুর পর প্রতিটি ছুটির দিনে ব্যবসা কিছুটা হয়েছে। তবে এখন বিক্রি বাড়ছে।
অন্যদিকে বেইলী রোডের প্রতিটি মার্কেটেই ছিল বিক্রির ধুম। এর মধ্যে ব্র্যান্ডের দোকানগুলোতে ক্রেতার উপস্থিতি ছিল বেশি।


আরো সংবাদ



premium cement