২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


রমজানের ছুটি সমন্বয়ে শনিবারও স্কুল খোলা রাখার চিন্তা

আগামী শিক্ষাবর্ষ থেকে বাস্তবায়ন
-

আগামী বছর থেকে শনিবারও স্কুল খোলা রাখার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নিয়ে কথা বলেন। আগামী রমজান মাসে স্কুল বন্ধ রাখতে এ পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।
এ দিকে স্বাধীনতা দিবস ও ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটি সমন্বয় করে গতকাল মঙ্গলবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি শুরু হয়েছে। ছুটির তালিকা অনুযায়ী, গত ১০ মার্চ থেকেই প্রাথমিক ও মাদরাসায় এবং ১১ মার্চ থেকে মাধ্যমিক বিদ্যালয়ে পবিত্র রমজান মাস উপলক্ষে টানা প্রায় এক মাসের ছুটি শুরুর কথা ছিল। কিন্তু শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ১৫ দিন ছুটি কমানো হয়। আর রোজার প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত হয়।
গতকালের আলোচনা সভায় শিক্ষামন্ত্রী বলেন, রমজানের ছুটি সমন্বয় করতে আগামী বছর থেকে শনিবার স্কুল খোলা রাখা যেতে পারে। এ সময় সব মতের মানুষের বিশ্বাস ও চিন্তাচেতনার প্রতি সম্মান রেখে পাঠ্যপুস্তক প্রণয়নসহ সার্বিক বিষয়ে সতর্ক থাকার কথা জানান তিনি। মহিবুল হাসান চৌধুরী বলেন, এ বছর বিষয়টি সামনে এসেছে। বছরে ৫২টি শনিবার আছে। বিদ্যালয় খোলা রাখা নিয়ে রমজানের ক্ষেত্রে বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস যারা করছে, সে অপপ্রয়াস যেন বন্ধ করতে পারি। সে লক্ষ্যে একটা পরিকল্পনা করব। আদালতে গিয়ে বিভ্রান্ত করে রায় নিয়ে আসার অপচেষ্টা যেন কেউ না করতে পারে।
জানা গেছে, চলতি বছর রমজানে স্কুল ছুটি রাখার আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। তবে রমজানের আগের দিন শিক্ষা মন্ত্রণালয় আপিল করে। পরে রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধের বিষয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগ।
সূত্র মতে, রমজান মাসে স্কুল খোলা আর বন্ধ নিয়ে নানা নাটকীয়তার পর আগামী বছর রমজানে স্কুল খোলা রাখার বিষয়ে নতুন করে ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। চলতি বছরের উদ্ভূত বিষয়টি নিয়ে সরকারের উচ্চপর্যায়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এই সমালোচনার ফলেই মূলত শনিবারের ছুটি বাতিল করা হতে পারে।
শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, রমজানে স্কুল খোলা ও বন্ধ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে পক্ষে-বিপক্ষে প্রচার চালানো হয়। এটি রোধ করতে আগামী বছর শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিল করা হতে পারে। শনিবারের সাথে ছুটি সমন্বয় করে রমজান মাসের পুরোটাই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে।
শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের সাধারণ মানুষ ধর্মনিরপেক্ষতায় বিশ্বাসী। আমরা যার যার ধর্ম সে সে পালন করব। আপনারা দেখেছেন এই রমজান মাসে বিদ্যালয় খোলা থাকা নিয়ে কি ধরনের অপপ্রচার হয়েছে। কোনো মহল আদালতে গিয়ে মিথ্যা বুঝিয়ে, মিথ্যা তথ্য দিয়ে রায় নিয়ে এসে যাতে বিশৃঙ্খলা এবং রাস্তায় নেমে মানববন্ধন করতে না পারে সে বিষয়ে আমরা কাজ করব। আমরা সংবেদনশীলতার জায়গায় অবশ্যই শ্রদ্ধাশীল।
সূত্র আরো জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তে পরবর্তী সময়ে উচ্চ আদালতে একটি রিট দায়ের করা হয়। পরে আপিল বিভাগ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ছুটি সমন্বয় করে রোজায় ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার পক্ষে রায় দেন। আর মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক বিদ্যালয় ১০ দিনে ছুটি কমানো হয়। সেই হিসেবে ২১ মার্চ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চালু ছিল।
গত ২২ মার্চ থেকে ছুটি শুরু হয়। ছুটি শেষে ২১ এপ্রিল থেকে ক্লাস-পরীক্ষা শুরু হবে। উল্লেখ্য, দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোতে ২৫ মার্চ থেকে ছুটি শুরু হয়েছে। মাদরাসার ছুটি শুরু হয়েছে ২২ মার্চ থেকে।


আরো সংবাদ



premium cement
হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল? ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ

সকল