৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পদ্মায় নাব্যতাসঙ্কট

শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে চালু হচ্ছে না ফেরি চলাচল

-

ষ মুন্সীগঞ্জ সংবাদদাতা
পদ্মায় নাব্যতাসঙ্কটে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু করা যাচ্ছে না ফেরি চলাচল। নৌরুটটি সচলে পরীক্ষামূলক ফেরিতে পর্যবেক্ষণের পর এ সিদ্ধান্ত জানিয়েছে পর্যবেক্ষক দল।
গতকাল শনিবার বেলা পৌনে ১টার দিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ৩ নম্বর ঘাট থেকে যাত্রী ও ৪৫টি যানবাহন নিয়ে পরীক্ষামূলক মাঝিকান্দির দিকে ছেড়ে যায় ফেরি কুঞ্জলতা। ফেরিটি ১টা ৫০ মিনিটে মাঝিরকান্দি ঘাটে পৌঁছালেও ঘাটের অদূরে নাব্যতাসঙ্কটে কয়েকবার আটকা পড়ে। ফেরিতে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, সেনাবাহিনী ও পদ্মা সেতু কর্তৃপক্ষের প্রতিনিধির যৌথ পর্যবেক্ষক দলের সদস্যরা। পর্যবেক্ষণ শেষে বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।
শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটের বিকল্প হিসেবে শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুট চালুর লক্ষ্যে শরীয়তপুরের জাজিরায় ২৬ আগস্ট মাঝিকান্দি ফেরিঘাট স্থাপন করা হয়েছিল। তবে তিনমাসের বেশি সময় পার হলেও নাব্যতাসঙ্কটে চালু করা যায়নি এ নৌরুট। কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, মাঝিরকান্দিঘাট সচল হলে রাতেও চলতে পারবে ফেরি। নৌরুটের ফেরিগুলোকে পদ্মা সেতু অতিক্রম করতে হবে না, এক্ষেত্রে পদ্মা সেতুতে ধাক্কা লাগার ঝুঁকিও থাকবে না। এ ছাড়া বাংলাবাজার থেকে মাঝিকরকান্দি নৌরুটে নদী পারাপারে দূরত্ব দুই কিলোমিটার কম হওয়ায় ফেরি পারাপারে সময় কম লাগবে।
বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের বিকল্প হিসেবে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুট চালুর উদ্যোগ নেয়া হয়েছিল। তবে এ নৌরুটের তিন থেকে চারটি জায়গায় নাব্যতাসঙ্কট আছে। সেসব জায়গায় বিআইডব্লিউটিএ থেকে ড্রেজিং কাজ চলছে। নাব্যতাসঙ্কট নিরসন করা গেলে আগামী এক সপ্তাহের মধ্যে ড্রেজিংয়ের কাজ শেষ হবে। ড্রেজিং শেষ হলে এ নৌরুটে ২৪ ঘণ্টা ফেরি চলাচল করতে পারবে।


আরো সংবাদ



premium cement
ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার বড়াইগ্রামে পুকুরে বিষ দিয়ে ১০ লাখ টাকার মাছ নিধন পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৫ ‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের

সকল