৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


দুই সেতুতে ২০ হাজার ৩৮০ কোটি টাকা

ভোলা সেতুতে ১৩ হাজার কোটি টাকা; মেঘনা সেতুতে সাড়ে ৭ হাজার কোটি টাকা
-

যোগাযোগব্যবস্থার উন্নয়নে এবং দ্রুত সময়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছাতে একের পর এক সেতু নির্মিত হচ্ছে বিভিন্ন সড়কে। এ অবস্থায় তেঁতুলিয়া ও কালাবাদোর নদীর উপর দিয়ে বরিশাল-ভোলা সড়কে ভোলা সেতু নির্মাণ এবং মেঘনা নদীর উপর দিয়ে ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে সেতু নির্মাণে প্রাক্কলিত খরচ ধরা হয়েছে ২০ হাজার ৩৭৯ কোটি টাকা। চারটি প্রতিষ্ঠান পরিচালিত এক সমীক্ষা প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
সমীক্ষা প্রতিবেদন ও সেতু বিভাগ সূত্রে জানা গেছে, তেঁতুলিয়া ও কালাবাদোর নদীর উপর দিয়ে বরিশাল-ভোলা সড়কে ভোলা সেতু নির্মাণ করা হবে। ১২ হাজার ৯১৬ কোটি টাকা ব্যয়ে মূল সেতুর দৈর্ঘ্য ৪.৬৮ কিলোমিটার। বর্তমানে যে হারে এই সড়কে যান চলাচল বৃদ্ধি পাচ্ছে তাতে আগামী ২০২৪ সালে প্রতিদিন গড়ে ছয় হাজার ৯৯০টি যান চলাচল করবে। ২০৩৪ সালে এই হার হবে ১৫ হাজার ৬২০টি এবং ২০৫৪ সালে ৫৬ হাজার ৭১০টি। পদ্মা সেতু নির্মাণের পর এই সড়কের গুরুত্ব বেড়ে যাবে। এখানে অ্যাপ্রোচ সড়ক হবে দুই কিলোমিটার, মেইন স্প্যান হবে ২০০ মিটার। বাংক প্রটেকশন কাজ ১২ কিলোমিটার। আর প্রকল্পের জন্য ৫০০ হেক্টর জমি অধিগ্রহণের প্রয়োজন হবে।
অন্য দিকে মেঘনা নদীর উপর দিয়ে ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে সেতু নির্মাণের সমীক্ষার কাজ শেষ হয়েছে। প্রতিবেদনও মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। এই সড়কেও যান চলাচলের পরিমাণ দিন দিন বাড়ছে। চার লেনের ১.৬৮ কিলোমিটারের এই সেতু নির্মাণে প্রাক্কলিত খরচ ধরা হয়েছে সাত হাজার ৪৬৩ কোটি টাকা। এই সড়কে ২০১৮ সালে প্রতিদিন যান চলাচলের পরিমাণ ছিল গড়ে ১২ হাজার ১৬৬টি। আগামী ২০৩৩ সালে যান চলাচলের পরিমাণ দৈনিক হবে ২৫ হাজার ২৯৩ এবং ২০৫৩ সালে তা বেড়ে হবে ৬৭ হাজার ১০৯টিতে।
এই প্রকল্পের আওতায় সেতুর প্রস্থ হবে ২৭.৮ মিটার। এখানে অ্যাপ্রোচ সড়ক হবে ২২ কিলোমিটার। মেইন স্প্যান হবে সাড়ে ৬০০ মিটার। বাংক প্রটেকশন কাজ হবে আট কিলোমিটার। প্রকল্পের জন্য ২৪৭.২৭ একর জমি অধিগ্রহণের প্রয়োজন হবে বলে উল্লেখ করা হয়েছে।
সেতু বিভাগ সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্প অনুমোদনকালের সময় ও রেট শিডিউল অনুযায়ী, এই ব্যয় পরিবর্তন হবে। তখন ব্যয় বাড়তেও পারে। যে সময় প্রকল্প অনুমোদনে হবে সে সময়ের দর ধরেই প্রকল্প খরচ প্রাক্কলিত করতে হবে।

 


আরো সংবাদ



premium cement
৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে গেল পাবনার তাপমাত্রা আবুল কাশেম ও শাহনাজ পারভীনের ইন্তেকালে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক

সকল