০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ

-


সারা দেশে থানাসহ পুলিশের সব স্থাপনা ও অস্ত্র-গোলাবারুদের নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছে পুলিশ সদর দফতর। এ ব্যাপারে একটি নির্দেশনা পুলিশ সদর দফতর থেকে সব ইউনিটে পাঠানো হয়েছে।
গতকাল শুক্রবার পুলিশ সদর দফতরের অপারেশন বিভাগের দায়িত্বে থাকা অতিরিক্ত আইজিপি মো: আনোয়ার হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বান্দরবানে অস্ত্র লুটের ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সব ইউনিটে অ্যালার্ম প্যারেডের নির্দেশনা দেয়া হয়েছে। তবে এটি নিয়মিত কার্যক্রমের অংশ।

নির্দেশনায় বলা হয়, সারা দেশের সব থানায় কমপক্ষে তিনটি সেন্ট্রি পোস্ট নির্মাণ করতে হবে। এছাড়া থানা কিংবা পুলিশের যেকোনো স্থাপনায় হামলার শিকার হলে কিভাবে প্রতিহত করতে হবে তার নির্দেশনা পুলিশ সদর দফতর থেকে সব ইউনিটে পাঠানো হয়েছে। পুলিশ সদর দফতর সূত্র জানা যায়, সম্প্রতি কুকি-চিন সন্ত্রাসীরা বান্দরবানে পুলিশ ও আনসার সদস্যদের অস্ত্র লুট করেছে। এ ধরনের ঘটনা যেন এড়ানো যায় সেই লক্ষ্যে পুলিশ সদর দফতর থেকে এ বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।
এদিকে পুলিশ সদর দফতরের দেয়া নির্দেশনার মতো ঢাকা মহানগর পুলিশও থানা ও পুলিশের স্থাপনার নিরাপত্তা জোরদার করার বিষয়ে সার্কুলার জারি করেছে। গত ২৩ এপ্রিল সার্কুলারটি জারি করে এই নির্দেশনা দেয়া হয়েছে।
এ বিষয়ে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান সাংবাদিকদের বলেন, সুনির্দিষ্ট কোনো হুমকির জন্য নয়, সবাইকে সতর্ক রাখার জন্য এ নির্দেশনা দেয়া হয়েছে।

ডিএমপির সার্কুলারে বলা হয়, প্রত্যেক থানায় কমপক্ষে তিনটি স্থায়ী সেন্ট্রি পোস্ট তৈরি করতে হবে। তবে বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে এ সংখ্যা কম-বেশি হতে পারে। রাতে ডাবল সেন্ট্রি ডিউটি মোতায়েন করতে হবে। অতিরিক্ত সংখ্যক পুলিশের ছুটি বা অন্যত্র দায়িত্বে না রাখার বিষয়ে খেয়াল রাখতে হবে। বাইরের কারও দেয়া খাবার খাওয়া যাবে না। অস্ত্রাগার সুরক্ষিত রাখতে হবে। রাতে নির্দিষ্ট সময় পর থানায় বাইরের কেউ প্রবেশ করলে নিরাপত্তার স্বার্থে চেকিং এবং সতর্কতার সাথে প্রবেশ করতে দিতে হবে।

 


আরো সংবাদ



premium cement