১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ভোলার চরে ভূমি মালিকদের ওপর হামলা, আহত ২৫

ভোলার চরে ভূমি মালিকদের ওপর হামলা, আহত ২৫ - ছবি : নয়া দিগন্ত

ভোলার দৌলতখানের মেঘনার মধ্যবর্তী বিচ্ছিন্ন নেয়ামতপুর চরে জমির মালিকদের ওপর হামলা চালিয়েছে ভূমিদুস্য সন্ত্রাসীরা। এ সময় হামলাকারী সন্ত্রাসীরা চারটি বোমা বিস্ফোরণ ঘটনায় ও ফাঁকা গুলি ছুড়ে। এতে অন্তত ২৫ জন চরমালিক গুরুতর আহত হয়েছে।

সোমবার (৬ মে) দুপুরে দৌলতখানের বিচ্ছিন্ন নেয়ামতপুর চরে এই হামলার ঘটনা ঘটে। আহতদেরকে ভোলা সদর হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়।

আহতরা হলেন নেয়ামতপুর চরের জমির মালিক মো: মহিউদ্দিন আহমেদ, মুশফিকুর রহমান, ভুট্টু পিটার, আলী হোসেন, মো: শহিদ, কামাল হোসেন ও শাহাবুদ্দিনসহ অন্তত ২৫ জন।

আহতদের সূত্রে জানা গেছে, সোমবার (৬ মে) দুপুর সাড়ে ১২টায় ভূমি মালিকরা দৌলতখান উপজেলার নেয়ামতপুর চর দেখতে ট্রলারযোগে রওনা দেন। এ সময় প্রায় তিন শতাধিক চর মালিক উপস্থিত ছিলেন। চর মালিকদের ট্রলারগুলো নেয়ামতপুর চরের কাছে গেলে ভূমিদস্যু বশির আহমেদ হাওলাদার, মো: ইউসুফ জিলদার, ফিস কামালের নেতৃত্বে অস্ত্রধারী ১০০ থেকে ১২০ জনের একটি সন্ত্রাসী বাহিনী দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে ভূমি মালিকদের ওপর অতর্কিত হামলা করে। এ সময় বশির হাওলাদার ও ইউসুফ বাহিনী চারটি বোমা বিস্ফোরণ ঘটায় ও ফাঁকা গুলি ছুড়ে। হামলায় মো: মহিউদ্দিন আহমেদ, মুশফিকুর রহমান, আলী হোসেন, মো: শহিদ, কামাল হোসেন, ভুট্টু পিটার, শাহাবুদ্দিনসহ অন্তত ২৫ জন গুরুতর আহত হয়েছে। আহতদেরকে এলোপাথাড়ি পিটিয়ে ও কুপিয়ে রক্তাক্ত যখম করে। তাদেরকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে ভোলা সদর হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে মহিউদ্দিন আহমেদ, মুশফিকুর রহমান, আলী হোসেনসহ কয়েকজনের অবস্থা খুবই গুরুতর।

আহত মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা প্রকৃত ভূমি মালিকরা সোমবার দুপুরে ট্রলারযোগে নেয়ামতপুর চরের উদ্দেশে রওনা দেই। এ সময় তিন শতাধিক চরের মালিক উপস্থিত ছিলেন। আমাদের ট্রলারগুলো নেয়ামতপুর চরের কাছাকাছি গেলে ভূমিদস্যু বশির আহমেদ হাওলাদার, ইউসুফ জিলদার, ফিস কামালের নেতৃত্বে ১০০ থেকে ১২০ জনের একটি অস্ত্রধারী সন্ত্রাসী বাহিনী আমাদের ওপর অতর্কিত হামলা চালায়। তারা বোমা বিস্ফোরণ, ফাঁকা গুলি ছুড়ে। তাদের হামলায় আমাদের প্রায় ২৫ জনের মতো চরমালিক গুরুতর আহত হয়। আমাদের সাথে থাকা মোবাইল, নগদ টাকা ছিনিয়ে নিয়ে যায়। আমার হাতে ধাড়ালো বগি দাও দিয়ে কোপ দিলে আমি রক্তাক্ত জখম হই। এছাড়া বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে। আহতদেরকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। চরের প্রকৃত মালিক আমরা। বশির আহমেদ, ইউসুফ, কামাল বাহিনী জোরপূর্বক চর দখল করে রেখে বিভিন্ন মানুষের কাছে লগ্নি দিয়ে বছরে প্রায় এক কোটি টাকার ওপরে নিয়ে যায়। তাদের চরে কোনো জমি নেই। তারা ক্ষমতার অপব্যবহার করে চর দখলে রেখেছে। আমরা এই চরের জমির মালিকরা আদালতে মামলা করেছি। আদালত আমাদের পক্ষে রায় দিয়েছে। তারপরও আমরা চরের জমি ভোগ করতে পারছি না। ভূমিদস্যুরা অস্ত্রধারী সন্ত্রাসী নিয়ে চর দখলে রেখেছে। আমরা চর মালিকরা যাতে শান্তিপূর্ণভাবে নেয়ামতপুর চর ভোগদখল করতে পারি সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি।

মুশফিকুর রহমান জানান, দৌলতখান উপজেলার নেয়ামতপুর ইউনিয়ন নদী গর্ভের বিলিন হয়ে যায়। ওই ইউনিয়নে বসবাসকারী বাসিন্দারা নদী ভাঙ্গনের ফলে বিভিন্ন এলাকায় গিয়ে নতুন বসতি করে। নেয়ামতপুর চর নদী গর্ভে বিলিন হয়ে পুনরায় আবার চর জেগে উঠে। ওই চর জেগে উঠার পর ভূমির মালিকরা চর দখলে নেয়। দীর্ঘদিন ভোগদখলে থাকার পর বশির আহমেদ হাওলাদার, ইউসুফ জিলদার, ফিস কামালের নেতৃত্বে ভূমিদস্যুরা ক্ষমতার জোরে নেয়ামতপুর চর দখলে নেয়। ২০০৬ সালে চরের মালিকরা ঐক্যবদ্ধ হয়ে চরের জমি বুঝে পাওয়ার জন্য মো: মহিউদ্দিন আহমেদ, মুশফিকুর রহমানসহ ছয়জন একটি মামলা করেন। ওই মামলা দীর্ঘদিন চলার পর হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট চরের প্রকৃত মালিকদের পক্ষে রায় দেয়। রায়ের পর কয়েক বছর জমির মালিকরা নেয়ামতপুর চর ভোগদখল করে। কিন্তু বশির আহমেদ হাওলাদার, ইউসুফ জিলদার, ফিস কামালের নেতৃত্বে একটি ভূমিদস্যু বাহিনী চর পুনরায় দখলে নিয়ে মহিষ মালিক, কৃষকসহ বিভিন্ন মানুষের কাছে লগ্নি দেয়। যার ফলে চরের মূল মালিকরা দখল বঞ্চিত হয়।

ইউসুফ জিলাদার জানান, সোমবার দৌলতখান সদর থেকে ভবানীপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গোলাম নবী নবুর নেতৃত্বে ১০ থেকে ১২টি ট্রলারযোগে কয়েক শ’ লোক চর দখল করতে যায়। এ সময় কৃষকদের সয়াবিন তুলে নিতে চাইলে ও চর দখল করতে গেলে গোলাম নবী নবু গ্রুপের মধ্যে সংঘর্ষ হামলা ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

দৌলতখান থানার অফিসার ইনচার্জ (ওসি) তদন্ত এরশাদ খান জানান, এই ঘটনার পর দৌলতখান থানা পুলিশের একটি টিম চিকিৎসারত আহতদের খোঁজখবর নেন। আর এই ঘটনায় অভিযোগ পেলে আমরা তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেয়া হবে। আর এই ঘটনার পরে দুর্গম চরাঞ্চল হওয়ায় সতর্ক অবস্থানে আছে পুলিশ।


আরো সংবাদ



premium cement
দেশটা মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল আইপিএলে প্লে-অফের ৪ দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : আইজিপি ভালুকায় কারখানা শ্রমিদের মহাসড়ক অবরোধ উলামাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : রফিকুল ইসলাম খান উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসার ৪ সদস্যসহ গ্রেফতার লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা

সকল