২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এক বছরের কম বয়সী শিশুর মৃত্যু বাড়ছে

-

পরপর তিন বছর যাবৎ দেশে এক বছরের কম বয়সী শিশু মৃত্যু বাড়ছে। এর আগে পরপর দুই বছর একই বয়সী শিশুর মৃত্যু না বাড়লেও কমেনি, একই সংখ্যা থেকে গেছে। ২০২৩ সালে দেশে প্রতি হাজারে ২৭ শিশুর মৃত্যু হয়েছে। কিন্তু ২০২২ সালে প্রতি হাজারে মারা গেছে ২৪ শিশু। অন্য দিকে ২০২১ সালে দেশে প্রতি হাজার জীবিত জন্ম নেয়া ২২ শিশু মারা গেছে। অন্য দিকে ২০২২ ও ২০১৯ সালে প্রতি হাজারে মারা গেছে ২১ শিশু।
শিশু মৃত্যুর সাথে গড় আয়ুর সম্পর্ক রয়েছে। শিশু মৃত্যুর হার বাড়লে গড় আয়ু কমে আবার বিপরীতটা হয় শিশু মৃত্যুর হার কমলে গড় আয়ু বেড়ে যায়। ২০২৩ সালেও দেশে গড় আয়ু কমেছে আগের বছরের তুলনায়। উল্লেখ্য, ২০২৩ সালে দেশে মানুষের গড় আয়ু দাঁড়িয়েছে ৭২.৩ বছর। আগের বছরে (২০২২ সালে) ছিল ৭২.৪ বছর।
বিবিএসের রিপোর্টে বলা হয়েছে, ২০২৩ সালের ১ জুলাই দেশে প্রাক্কলিত জনসংখ্যা ছিল ১৭ কোটি ২৯ লাখ ২০ হাজার। এর মধ্যে দেশে পুরুষের গড় আয়ু নেমে গেছে ৭০.৮ বছরে। অন্য দিকে নারীর গড় আয়ু হয়েছে ৭৩.৮ বছর। গড় হিসাবে এ দেশে নারীরা পুরুষের চেয়ে বেশি দিন বাঁচে। ২০২৩ সালে জন্মগ্রহণকারী শিশুরা গড়ে ৭২.৩ বছর আয়ু পেতে পারে বলে প্রত্যাশা করা হয়েছে বিবিএসের রিপোর্টে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ প্রকাশিত রিপোর্টে এসব তথ্য দেয়া হয়েছে। ২০২৩ সালে দেশে ১০ থেকে ৪৯ বছর বয়সী মেয়েদের মধ্যে জীবিত জন্ম গ্রহণ করেছে ৮৯.২৩ শতাংশ শিশু। অপর দিকে ২০২২ সালে জীবিত শিশু জন্মের হার ছিল ৮৭.১৬ শতাংশ। এর মধ্যে থেকে ২০২৩ সালে মৃত্যু সন্তান জন্ম হয়েছে ১.১০ শতাংশ এবং ২০২২ সালে এই সংখ্যা ছিল ১.৫৬ শতাংশ।
২০০১ সালে যেখানে বাংলাদেশে নবজাতক মৃত্যুর হার ছিল প্রতি হাজারে ৫৬ কিন্তু ২০১৭ সালে এসে তা কমে ২৪-এ দাঁড়ায়। ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত কিছুটা কমে গেলেও ২০২২ সালে বেড়ে আবার প্রতি হাজারে ২৪ শিশুর মৃত্যু হয়। কিন্তু ২০২৩ সালে তা থেকে আরো বেড়ে ২৭-এ উন্নীত হয়। এর মধ্যে এক বছরের কম বয়সী ৩০ ছেলে শিশুর মৃত্যু হয় এবং প্রতি হাজারে ২৫ মেয়ে শিশুর মৃত্যু হয়।
২০২৩ সালে অনিচ্ছাকৃত গর্ভপাতের সংখ্যার মধ্যে পার্থক্য ছিল। ২০২৩ সালে অনিচ্ছাকৃত গর্ভপাতের সংখ্যা ছিল ৭.৫৫ শতাংশ এবং ২০২২ সালে ছিল ৮.০৪ শতাংশ। বিবিএসের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে ইচ্ছাকৃত গর্ভপাতের হার ২.১২ শতাংশ এবং ২০২২ সালে ইচ্ছাকৃত গর্ভপাতের সংখ্যা ছিল ২.৮৬ শতাংশ।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’

সকল