২৪ মে ২০২৪, ১০ জৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলকদ ১৪৪৫
`

স্পেনের কাতালোনিয়ায় সমাজবাদীদের জয়

স্পেনের কাতালোনিয়ায় সমাজবাদীদের জয় - সংগৃহীত

দশ বছর ধরে ক্ষমতায় থাকার পর বিচ্ছিন্নতাবাদী দলগুলি ক্যাটালোনিয়ায় ক্ষমতা হারাতে চলেছে।

রোববার কাতালোনিয়ায় আঞ্চলিক নির্বাচন হয়েছে। সেখানেই বিচ্ছিন্নতাবাদী দলগুলোর হার ও সমাজবাদীদের জয় হয়েছে। সে জন্যই আঞ্চলিক নির্বাচন হলেও এই ভোটের ফলাফল খুব গুরুত্ব পাচ্ছে।

৯৯ শতাংশ ভোটগণনার পর দেখা যাচ্ছে, সমাজবাদীরা ৪২টি আসনে জিতেছেন। তবে তারা পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা পাননি। তারা সবচেয়ে বড় দল হলেও পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে ৬৮টি আসন পেতে হতো। তাদের এখন অন্য দলের সাথে জোট করতে হবে।

দ্বিতীয় স্থানে আছে বিচ্ছিন্নতাবাদী জুন্টস পার্টি। তারা পেয়েছে ৩৫টি আসন। মধ্যপন্থী বিচ্ছিন্নতাবাদী পার্টি ইআরসি পেয়েছে ২০টি আসন। স্পেনের সবচেয়ে বড় বিরোধী দল কনসারভেটিভ পার্টি পেয়েছে ১৫টি আসন।

এই বিচ্ছিন্নতাবাদী দলগুলো ২০১৭ সালে কাতালোনিয়াকে স্বাধীন করতে চেয়েছিল। তারা একটা গণভোটেরও আয়োজন করে, যা স্পেন মানেনি। এখন এই ফলে দেখা যাচ্ছে, বিচ্ছিন্নতাবাদীদের শক্তি কমলো। সমাজবাদী ও কনসারভেটিভদের শক্তি বাড়লো।

এই ফলাফল দেখিয়ে দিচ্ছে, স্পেনের সমাজবাদী প্রধানমন্ত্রী পেড্রো স্যাঞ্চেজের নীতি কাতালোনিয়ার বড় অংশের মানুষ মেনে নিয়েছেন। তিনি কাতালোনিয়ার স্বাধীনতার চেষ্টা করার জন্য শাস্তিপ্রাপ্তদের এবং যাদের বিচার চলছে তাদের ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, ঐতিহাসিক ফলাফল হয়েছে। ভোটের ফলাফল আসার পর কাতালোনিয়ায় সমাজবাদী নেতা সালভাদোর বলেছেন, একটা নতুন যুগের সূচনা হলো।

তবে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। জোট না হলে আবার ভোটের একটা সম্ভাবনাও থাকছে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement