১৬ জুন ২০২৪
`

দুর্নীতির অভিযোগে রাশিয়ার আরেক জেনারেল গ্রেফতার

ভাদিম শামারিন - ছবি : সংগৃহীত

দুর্নীতির অভিযোগে আরো একজন জেনারেলকে গ্রেফতার করেছে রাশিয়া। এ নিয়ে এক মাসের মধ্যে চারজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাকে গ্রেফতার করলো দেশটি।

সবশেষ গ্রেফতার হওয়া জেনারেল হলেন সেনাবাহিনীর জেনারেল স্টাফ বিভাগের উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, একটি সামরিক আদালত বুধবার শামারিনকে গ্রেফতারের আদেশ দেয়। তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান যোগাযোগ অধিদফতরের প্রধানও ছিলেন।

সাজা অনুসারে তাকে দুই মাস কারাগারে থাকতে হবে।

লাভজনক সামরিক চুক্তিতে দুর্নীতি বন্ধ করার প্রয়াসের অংশ হিসেবে অন্যান্য শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের গ্রেফতারের পর শামারিনকে গ্রেফতার করা হলো।

এর আগে এ মাসের শুরুতে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয় ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের একজন সাবেক শীর্ষ কমান্ডার মেজর জেনারেল আইভান পোপোভকে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনশক্তি অধিদফতরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইউরি কুজনেটসবকে।

এপ্রিলে গ্রেফতার করা হয় সাবেক প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগুর ঘনিষ্ঠ সহযোগী উপপ্রতিরক্ষামন্ত্রী টিমুর আইভানোভকে।

পরে শোইগোকে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন নতুন করে ক্ষমতায় আসীন হওয়ার পরই সরিয়ে দেন তাকে।

ইউক্রেনের যুদ্ধের প্রথম দিকে কিয়েভ দখল করতে রাশিয়ার ব্যর্থতার জন্য শোইগুকে ব্যাপকভাবে দায়ী করা হয়েছিল এবং ভাড়াটে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন তাকে অযোগ্যতা ও দুর্নীতির জন্য অভিযুক্ত করেছিলেন। পরে ‘ব্যর্থ বিদ্রোহে’ অভিযুক্ত ওয়াগনার এক বিমান দুর্ঘটনায় প্রাণ হারান।

এ ক্র্যাকডাউনের অংশ হিসেবে আরো তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে, নির্দিষ্ট লক্ষ্যে এসব ব্যক্তিকে গ্রেফতার করার কথা বৃহস্পতিবার অস্বীকার করেছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘দুর্নীতির বিরুদ্ধে চলমান উদ্যোগ অব্যাহত থাকবে। এটা কোনো অভিযান নয়। এটা আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর স্বাভাবিক কার্যক্রমের অংশই।’

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement