০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেনের অ্যাজব রেজিমেন্ট সন্ত্রাসী : রাশিয়া

ইউক্রেনের অ্যাজব রেজিমেন্ট সন্ত্রাসী : রাশিয়া - ছবি : সংগৃহীত

পূর্ব ইউক্রেনে লড়াই করছে অ্যাজব রেজিমেন্টের সেনা। এই সেনার উৎপত্তি নিয়ে বরাবরই বিতর্ক ছিল। বস্তুত, প্যারামিলিটারি ফোর্স হিসেবে গড়ে উঠেছিল এই রেজিমেন্ট। তাদের কাজ ছিল পূর্ব ইউক্রেনে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সাথে লড়াই করা। পরবর্তীকালে ওই রেজিমেন্ট ইউক্রেনের মূল সেনাবাহিনীর অংশ হয়ে ওঠে।

পূর্ব ইউক্রেনের মারিউপোলে লড়াই চালাচ্ছিল অ্যাজব সেনারা। রাশিয়ার সেনা মারিউপোল দখল করে নেয়ার পর তারা একটি কারখানার ভেতর থেকে প্রতিরোধ তৈরি করছিল। শেষপর্যন্ত ওই কারখানা থেকে বেসামরিক ব্যক্তিদের উদ্ধারের নির্দেশ দেয় রাশিয়ার প্রশাসন। যুদ্ধবন্দি করা হয় অ্যাজব সেনাদের। প্রায় এক হাজার অ্যাজব সেনা বন্দি হয়।

বিচ্ছিন্নতাবাদীরা আগেই জানিয়েছিল, ওই সেনাদের মৃত্যুদণ্ড দেয়া হবে। তবে রাশিয়া সরকারিভাবে এ বিষয়ে কিছু জানায়নি। মঙ্গলবার সুপ্রিম কোর্ট রায় দেয়ার পর অ্যাজব যুদ্ধবন্দিদের উপর কড়া শাস্তির বিধান দিতে আর কোনো বাধা থাকল না রাশিয়ার।

স্বাভাবিকভাবেই ইউক্রেন এর সমালোচনা করেছে। অ্যাজব রেজিমেন্ট বিবৃতি দিয়ে জানিয়েছে, রাশিয়া আরো একটি সন্ত্রাসীপদক্ষেপ নিল। আরো একবার প্রমাণিত হলো, রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্র। অ্যাজব সেনাদের যুদ্ধবন্দির মর্যাদা দেয়ার আপিল করেছে ইউক্রেন।

রাশিয়ার অভিযোগ ছিল, অতি দক্ষিণপন্থীদের নিয়ে তৈরি অ্যাজব রেজিমেন্ট। তারা ইউরোপের নিও-নাৎসি। বস্তুত, যে সময় অ্যাজব রেজিমেন্ট তৈরি হয়েছিল, সে সময় অতি দক্ষিণপন্থী এবং অতি জাতীয়তাবাদীদের জায়গা দেয়া হয়েছিল। তাদের সাথে জার্মানির দক্ষিণপন্থীদের যোগাযোগ ছিল বলেও অভিযোগ। তবে বর্তমানে সেই পরিস্থিতির অনেকটাই বদল হয়েছে বলে বিশেষজ্ঞদের একাংশের দাবি।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
আমিরুলকে হারিয়ে গজারিয়ায় চেয়ারম্যান হলেন জিন্নাহ ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী বঙ্গোপসাগরে লবণবাহী ট্রলার ডুবি : ২৬ জেলেকে জীবিত উদ্ধার গ্রাহকের অজান্তে টাকা কেটে নিলে কঠোর ব্যবস্থা : পলক যেসব পরামর্শ দিয়ে বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিলো আইএমএফ পিরোজপুরের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ীরা হলেন যারা গাজীপুরে কলেজছাত্র খুনের ঘটনায় মূল হোতাসহ গ্রেফতার ২ এভারকেয়ার হসপিটাল ঢাকায় ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে পালিত সম্ভাব্য নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী

সকল