২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট

ভারতীয় নারী আধাসামরিক বাহিনী - সংগৃহীত

ভারতের দিল্লির হাইকোর্টের সাম্প্রতিক পর্যবেক্ষণ হলো ওসামা বিন লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা অথবা মুসলিম প্রচারকদের বক্তব্যের অংশ নিজের কাছে রেখে দেয়া ইউএপিএ ধারায় অপরাধ বলার পক্ষে যথেষ্ট নয়। আদালতের পর্যবেক্ষণ আল কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছবি ডাউনলোড করা মানেই তিনি উগ্রবাদী এমনটা নয়।

আসলে আম্মর আব্দুল রাহিমান নামে এক ব্যক্তির জামিনের আবেদন শুনছিলেন বিচারপতি। তাকে ২০২১ সালে এনআইএ গ্রেফতার করেছিল। তাদের মতে, ওই ব্যক্তি আইএসআইএসের ভাবধারায় চলেন। তিনি দক্ষিণ মধ্য এশিয়ায় চলে যেতে চাইছেন বলেও দাবি করা হয়েছিল।

বিচারপতি সুরেশ কুমার কাইত, বিচারপতি মনোজ জৈনের ডিভিশন বেঞ্চ তাদের নির্দেশে জানান, কেবলমাত্র ওই ব্যক্তির মোবাইলে লাদেনের ছবি মিলেছে, জেহাদি কিছু সামগ্রী মিলেছে, আইএসআইএস পতাকা মিলেছে, মুসলিম কট্টরপন্থীদের বক্তব্য পাওয়া গিয়েছে। কিন্তু এর মানেই এটা নয় যে তাকে উগ্রবাদী সংগঠনের কোনো সদস্য হিসেবে গণ্য করা যায়।

এমনকি ইসলামিক স্টেট সম্পর্কিত কিছু ভিডিও তিনি ডাউনলোড করেছিল বলে অভিযোগ রয়েছে। লাদেনের ছবিও ছিল তার মোবাইলে।

আদালত জানায়, আজকের যুগে এই ধরনের ছবি যেখানে খুশি পাওয়া যায়। তবে এগুলো ডাউনলোড করা মানেই যে তিনি ইসলামিক স্টেটের সাথে যুক্ত তেমনটা বলা যায় না।

আদালত জানায়, বরং এটা বলা ভালো যে আবেদনকারী ‘চরমপন্থী’ ভাবধারায় পুষ্ট। তিনি আইএসআইএস সামগ্রী ডাউনলোড করেছেন, মুসলিম কট্টরপন্থীদের বক্তব্য রেখেছেন। কিন্তু এর মানে তার বিরুদ্ধে সেকশন ৩৮ ও ইউএপিএ-এর সেকশন ৩৯ লাগু করা যায় না।

সেকশন ৩৮ হলো উগ্রবাদী সংগঠনের সদস্য হওয়া-সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে হয় আর সেকশন ৩৯ উগ্রবাদী সংগঠনকে সাপোর্ট দেয়া সম্পর্কিত ব্যাপারে হয়।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল