০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ভারতের কাছে বড় হার- কীভাবে নিচ্ছে বাংলাদেশ?

ভারতের কাছে হারকে বড় করে দেখছে না বাংলাদেশ - ছবি : এএফপি

বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে কার্ডিফে মঙ্গলবার ভারতের কাছে ৯৫ রানে হেরেছে বাংলাদেশ। লোকেশ রাহুল ও মহেন্দ্র সিং ধোনির সেঞ্চুরিতে ৩৫৯ রান তুলেছিল ভারত। বাংলাদেশ করতে পেরেছে ২৬৪। হারের ব্যবধানটা যথেষ্টই বড়। তবে সেই হারকে বড় করে দেখছে না বাংলাদেশ দল।

বাংলাদেশের স্পিন কোচ সুনীল যোশী জানালেন, এই ম্যাচে প্রস্তুতিকেই গুরুত্বপূর্ণ মনে করেছে দল। ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা হয়েছে অনেক। ভারতকে বাগে পেয়েও ছাড় দেয়া হয়েছে অনেক কিছু বাজিয়ে দেখতে।

অপরদিকে, টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, এ ম্যাচেই আছে সামনে এগিয়ে চলার বেশ কিছু সঞ্চয়।

বাংলাদেশের পেসাররা শুরুটা দারুণ করলেও সমস্যা হয় স্পিনে। স্পিনারদের কোচ সুনীল যোশী জানালেন, পরীক্ষা-নিরীক্ষার তাগিদেই সেটি হয়েছে। তিনি বলছিলেন, ‘এটি তো অনুশীলন ম্যাচ ছিল। এজন্যই অনেক পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। ম্যাচের বিভিন্ন সময়ে, বিভিন্ন পরিস্থিতিতে, বিভিন্ন ব্যাটসম্যানদের বিপক্ষে আমাদের বোলাররা কেমন করে, সেটি দেখতে চেয়েছিলাম আমরা। আমাদের প্রায় সব বোলার বল করেছে, প্রায় সবাই ব্যাট করেছে। আমরা এটিই চেয়েছিলাম।’

এক পর্যায়ে ২২ ওভারে ৪ উইকেটে ১০২ রান ছিল ভারতের। এরপর স্পিন আক্রমণে আসার পর ধরে রাখা যায়নি চাপ। তার পরও পেসারদের না ফিরিয়ে স্পিন চালিয়ে নেয়া হয়েছে। বোলিং করেছেন মোট ৯ জন বোলার। যোশীর মতে, ম্যাচে জয় গুরুত্বপূর্ণ ভাবলে অনেক কিছুই অন্যভাবে করত বাংলাদেশ।

‘আমরা তো শুরুটা ভালো করেছিলাম, ১০২ রানে ৪ উইকেট ছিল ওদের। তখন সাকিব আরো কয়েক ওভার বোলিং করলে পরিস্থিতি অন্যরকম হতো। কারণ সাকিব ও রুবেল ভালো বোলিং করছিল। রাহুল ও মাহি (ধোনি) খুব ধীরে এগোচ্ছিল তখন। আমরা তখন বোলারদের পরখ করতে চেয়েছি যে, বিভিন্ন পরিস্থিতিতে কেমন করে। এরপর ওরা দুজন ভালো ব্যাট করেছে’, বলছিলেন যোশী।

অধিনায়ক মাশরাফি বলছিলেন, ‘আয়ারল্যান্ডে নতুন বলে আমরা সেভাবে উইকেট নিতে পারিনি। তাই পেস বোলিংয়ে ভালো শুরুর ইচ্ছে ছিল। মোস্তাফিজ দুর্দান্ত বোলিং করেছে। আমি চেষ্টা করেছি। রুবেল ও সাইফের কাছ থেকে যা চেয়েছি, অনেকটাই পেয়েছি।’

‘আমাদের মনে হয়েছে, নতুন বলে উইকেট নেয়ার মতো একজনকে দরকার। এই জায়গায় ঘাটতি থেকে যাচ্ছিল। মোস্তাফিজ আজ কাজটা দারুণভাবে করেছে। বেশি স্বস্তি পাচ্ছি যে সে তার পুরোনো গতির অনেকটা ফিরে পেয়েছে। ১৪০ কিলোমিটার তুলেছে গতি। মোস্তাফিজ নিজের মতো বোলিং করলে আমাদের বোলিংয়ের ধারই অন্যরকম’, ম্যাচ শেষে এমন বক্তব্যই এলো মাশরাফির কাছ থেকে।

অধিনায়কের নজরে এসেছে আরো কিছু বিষয়। যেমনটি বলছিলেন তিনি- ‘মুশফিক ভালো খেলার ধারাবাহিকতা ধরে রেখেছে, যেটা গুরুত্বপূর্ণ ব্যাপার। লিটন নিজের কাজ করে রাখছে। দুজনই সেঞ্চুরি করলে ভালো লাগত। রিয়াদ আর কিছু সময় টিকলে হয়তো আমরা তিন শ’ করতে পারতাম। তবে খুবই হাই কোয়ালিটি বোলিং খেলেছি আমরা, যে প্র্যাকটিস খুব কাজে দেবে।’


আরো সংবাদ



premium cement