০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


স্মার্টফোন ও ল্যাপটপ জীবাণুমুক্ত রাখার উপায়

-

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় উদ্বেগ ক্রমে বেড়েই চলেছে। ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় বিশেষজ্ঞরা এখন সাধারণ মানুষের স্বাস্থ্য সচেতনতা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টিতে জোর দিচ্ছেন। এতে করে করোনাভাইরাস সংক্রমণ কমানো সম্ভব বলে মনে করা হচ্ছে। আমরা দিনের বেশির ভাগ সময় স্মার্টফোন, ল্যাপটপ কিংবা ডেস্কটপ কম্পিউটার নিয়ে কাজ করি। করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে এ ডিভাইসগুলো জীবাণুমুক্ত রাখা প্রয়োজন। স্মার্টফোন, ল্যাপটপ এবং কম্পিউটারের মতো নিত্যব্যবহার্য ডিভাইসগুলো থেকে বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাস বিষয়ে সতর্ক থাকতে বলেছেন স্বাস্থ্য গবেষকরা। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (ডব্লিউএইচও) মতে, কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তির হাঁচি বা কাশি কিংবা ব্যবহৃত অনুষঙ্গ থেকেও করোনাভাইরাস ছড়াতে পারে।
স্মার্ট ডিভাইস জীবাণুমুক্ত করার আগে ডিভাইস বন্ধ করুন। হ্যান্ডসেট এর সাথে ফোন কেস বা আনুষঙ্গিক অন্য কিছু থাকলে সরিয়ে নিন। পরিষ্কার করার জন্য মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন অথবা নরম যেকোনো কাপড় ব্যবহার করতে পারেন।
ব্যবহৃত কাপড় শুধু আপনি নিজেই ব্যবহারের চেষ্টা করবেন। এ ছাড়া পরিষ্কারের জন্য গরম পানি এবং স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই অতিরিক্ত পানি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। কারণ এটি ডিভাইসের জন্য ক্ষতিকর হবে। পানি বা স্যানিটাইজ দিয়ে পরিষ্কারের পর অন্য শুকনো কাপড় দিয়ে আবার পুনরায় মুছে ফেলতে হবে। শুধু স্মার্টফোন নয়, আপনার অফিসের ব্যবহৃত কি-বোর্ড এবং মাউস পরিষ্কারের জন্যও অবশ্যই স্যানিটাইজ ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করুন।
ল্যাপটপ পরিষ্কার শুরুর আগে অবশ্যই কম্পিউটার বন্ধ এবং সব সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। কি-বোর্ডের কিগুলোর উপরিভাগ পরিষ্কার করতে যেকোনো জীবাণুনাশক স্যানিটাইজ ব্যবহার করতে পারেন। কিগুলোর ভেতরে জীবাণু পরিষ্কারের জন্য দু’টি উপায় রয়েছে : ড্রাই ও স্টিকি। ড্রাই হলো কি-বোর্ড ধুলামুক্ত করতে আপনি বাতাস ব্যবহার করে উড়িয়ে দিতে পারেন। আর স্টিকি পদ্ধতিতে আপনি কোনো ব্রাশ অথবা ক্লিয়ার টিপ ব্যবহার করে পরিষ্কার করতে পারেন আপনার বহুল ব্যবহৃত কি-বোর্ডটি।
ল্যাপটপ পরিষ্কারের জন্য যথেষ্ট পরিমাণ হ্যান্ড স্যানিটাইজার নিয়ে কাপড় বা টিস্যু দিয়ে ল্যাপটপের প্রতিটি কোণ ভালোভাবে পরিষ্কার করতে হবে। মোছার পর ডিভাইসটি ভালোভাবে শুকিয়ে নিতে হবে।


আরো সংবাদ



premium cement