২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


চ্যাটজিপিটি নিয়ে বিব্রত স্যাম অল্টম্যান

-

চ্যাটজিপিটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানও প্রযুক্তি দুনিয়ায় বেশ পরিচিত। কৃত্রিম বুদ্ধিমত্তার বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি এক আলোচনায় অংশ নেন স্যাম। আলোচনায় দেখা যায়, জিপিটি-৪ ও এর কাজ নিয়ে বেশ সমালোচনা করেছেন স্যাম। ২০১৫ সালে ওপেনএআই প্রতিষ্ঠা করেন স্যাম অল্টম্যান। গেল কয়েক বছরে চ্যাটজিপিটি, ডাল-ই আর সোরার মতো জনপ্রিয় এআই পণ্য উন্মোচন করেন।
বর্তমানে চ্যাটজিপিটি বিশ্বকে বদলে দিয়েছে বলে আলোচিত, সেটি নিয়ে রীতিমতো স্যাম বিব্রত বলে জানিয়েছেন। তবে স্যাম ভবিষ্যতের পৃথিবীর জন্য এআইয়ের জন্য প্রচুর পরিমাণে বিনিয়োগ করতে আগ্রহী। কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (এজিআই) বিকাশের জন্য গুরুত্বপূর্ণ ভাষ্য তৈরি করে আলোচিত স্যাম। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রভাষক রবি বেলানির কাছে নিজের ভাবনার কথা তুলে ধরেন তিনি।
সবাই চ্যাটজিপিটি নিয়ে আশাবাদী হলে স্যাম এখনো খুশি নন বলে জানান। জিপিটি-৪ নির্ভর যে মডেল, তার কর্মক্ষমতা স্যামকে তেমন আকর্ষণ করতে পারেনি বলে জানিয়েছেন। স্যাম বলেন, চ্যাটজিপিটি আসলে অসাধারণ কিছু না। চ্যাটজিপিটি কিছুটা বিব্রতকরও বটে। জিপিটি-৪ সব মডেলের মধ্যে সবচেয়ে দুর্বল ও নির্বোধ ধরনের।
স্যাম এআই প্রযুক্তির বিকাশের জন্য খরচ করতে চান অনেক বেশি। বৈশ্বিক অর্থনীতিতে ভবিষ্যতে এআই অনেক পরিবর্তন আনবে বলে জানান তিনি। তিনি এআইয়ের মাধ্যমে ২০৩০ সালের বিশ্ব অর্থনীতির আকার আরো ১৫ দশমিক ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার বাড়বে বলে জানান।


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল