৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সেলিম আল দীন পদক পেলেন জামিল ও পীযূষ

-

‘নাট্যাচার্য সেলিম আল দীন পদক’ ২০২১ ও ২০২৩ পেয়েছেন অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায় ও নাট্য নির্দেশক সৈয়দ জামিল আহমেদ। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় গতকাল দুই গুণীজনের হাতে এই পুরস্কার ও আর্থিক সম্মাননা তুলে দেয় সেলিম আল দীন ফাউন্ডেশন।
নাট্যকার সেলিম আল দীনের ৭৪তম জন্মবার্ষিকী ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছরপূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয় নাট্যশালা মিলনায়তনে। সেই অনুষ্ঠানেই তাদের পুরস্কৃত করা হয়। সকালে বর্ণাঢ্য এই আয়োজনের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা ও শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। তার আগে সারা দেশ থেকে আসা বাংলাদেশ গ্রাম থিয়েটারের কর্মীদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
দুপুরে ছিল গ্রাম থিয়েটারের কাউন্সিল অধিবেশন। এরপর সন্ধ্যায় ছিল ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা। এতে ‘হয়লা গান’ পরিবেশন করে বরগুনা থিয়েটার, ‘সান্তাল আদিবাসী নৃত্য’ পরিবেশন করে রাজশাহীর তানোরের যুবা বাহা। ‘বেহুলার ভাষান’ পরিবেশন করে বগুড়ার সারিয়াকান্দির বিজয় থিয়েটার এবং জয়পুরহাটের পাঁচবিবি থিয়েটার পরিবেশন করে ‘মহুয়া’। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ড. অনুপম সেন, তবে শারীরিক অসুস্থতার জন্য তিনি অনুষ্ঠানে ছিলেন না বলে জানানো হয়।
বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, অভিনয়শিল্পী আফজাল হোসেন, গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক লুৎফর রহমান উপস্থিত ছিলেন।
গ্রাম থিয়েটার সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় অধিবেশন হবে আজ শনিবার সকাল থেকে। সন্ধ্যায় পরিবেশিত হবে গম্ভীরা, ভাওয়াইয়া, আলকাপ, ধামাইলসহ বিভিন্ন ঐতিহ্য পরিবেশনা।
অনুষ্ঠানে পদক পেয়ে সৈয়দ জামিল আহমেদ বলেন, মঞ্চে উপবিষ্ট গুণীজনের কাছ থেকে এই পদক গ্রহণ করতে পারাটা বিশেষ সম্মানের। তবে আমার কাছে একটু খুঁতখুঁত থেকে গেল; সেলিম আল দীন পদক তো সবার আগে নাসির উদ্দীন ইউসুফের পাওয়ার কথা ছিল।
পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, আমি অত্যন্ত কৃতজ্ঞ হয়েছি, খুশি হয়েছি এবং ধন্য হয়েছি। বাংলাদেশ গ্রাম থিয়েটারের পথচলায় শুরু থেকেই ছিলাম সেলিম আল দীন ও নাসির উদ্দীন ইউসুফের সাথে। আমাদের সাথে আরো অনেকেই ছিলেন, যারা আজকে নেই। তাদের কথা খুব মনে পড়ে।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী

সকল