২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পুলিশি বাধায় নির্ধারিত সময়ের আগেই ছাত্রদলের প্রতীকী অনশন শেষ

-

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান শিক্ষার্থীদের আন্দোলন ও দাবির প্রতি সংহতি জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশনে বসেছিল জাতীয়তাবাদী ছাত্রদল। তবে পুলিশি বাধায় তা নির্ধারিত সময়ের আগেই শেষ করতে বাধ্য হন সংগঠনটির নেতাকর্মীরা।
গতকাল মঙ্গলবার পূর্বঘোষণা অনুযায়ী সকাল ৯টা থেকে শহীদ মিনারে অনশনে বসেন ছাত্রদলের নেতাকর্মীরা। বেলা ৩টা পর্যন্ত তাদের এই কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা ছিল। কিন্তু দুপুর ১২টায় পুলিশ তাদের কর্মসূচি চালিয়ে যেতে বাধা দিলে নির্ধারিত সময়ের আগেই অনশন শেষ করে ছাত্রদল। তবে বাধা দেয়ার বিষয়টি সত্য নয় দাবি করে পুলিশের শাহবাগ থানার ওসি মওদুদ হাওলাদার বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধির কারণে আমরা তাদেরকে কর্মসূচি শেষ করতে অনুরোধ করি। তারা সেটি মেনে শেষ করে চলে গিয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব জানান, ভিন্ন কথা। তিনি বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে শাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ৯টা থেকে প্রতীকী অনশন শুরু করি। বিকেল ৩টা পর্যন্ত আমাদের অনশন কর্মসূচি ছিল। কিন্তু পুলিশ দশটা থেকে আমাদের বাধা দিতে থাকে। এক পর্যায়ে তারা অনশন গুটিয়ে না নিলে হামলা করে পণ্ড করে দেয়ার হুমকি দেয়। তাদের মারমুখী মনোভাবের কারণে আমরা পৌনে ১২টায় অনশন শেষ করে শহীদ মিনার ত্যাগ করি। ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ছাত্রদল মনে করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। আমরা দাবি জানাচ্ছি অবিলম্বে তাদের দাবি মেনে নেয়া হোক এবং বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা হোক।
এর আগে অনশনে শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ভিসি ফরিদ উদ্দীন আহমেদের অপসারণ ও শিক্ষার্থীদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানায় ছাত্রদল। অনশনে ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে ছাত্রদল সভাপতি বলেন, দ্রুত সময়ের মধ্যে আমরা এই অমানবিক ভিসির পদত্যাগ দাবি করছি। এই ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন জারি থাকবে।
অনশন কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সিনিয়র সহসভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সিনিয়র যুগ্ম সম্পাদক আমিনুর রহমান আমিন, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, সহ-সভাপতি জাকিরুল ইসলাম জাকির, আশরাফুল আলম ফকির লিংকন হাফিজুর রহমান, মামুন খান, মাজেদুল ইসলাম রুমন, মো: মোক্তাদির হোসেন তরু, সাজিদ হাসান বাবু, মাহমুদুল হাসান বাপ্পী, ওমর ফারুক কাওসার, মিজানুর রহমান সজীব, মোস্তাফিজুর রহমান, কে এম মুসাব্বির শাফি, যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ, মুহিনউদ্দীন রাজু, তানজিল হাসান, রিয়াদ ইকবাল হোসাইন, তবিবুর রহমান সাগর, মিজানুর রহমান শরীফ, আব্দুল্লাহ আল জোবায়ের বাবু, মাহবুব মিয়া, মারুফ এলাহী রনি, সহ-সাধারণ সম্পাদক কে এম সাখাওয়াত হোসেন, জামিল হোসেন, মাইনুদ্দিন নিলয়, শাহাদাত হোসেন, সেলিনা সুলতানা জুই, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক মো: রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব মো: আমানউল্লাহ আমান, সিনিয়র যুগ্ম আহবায়ক আকতার হোসেন, যুগ্ম আহবায়ক এনামুল হক এনামসহ বিভিন্ন হলশাখার নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement