২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রামে হাইড্রোগ্রাফি সেমিনার

সমুদ্র ও সমুদ্রপথের সুষ্ঠু ব্যবস্থাপনায় গুরুত্বারোপ

-

সমুদ্রপথে নিরাপদ বাণিজ্য, ব্লু-ইকোনমি এবং সমুদ্রে বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ডে হাইড্রোগ্রাফির গুরুত্ব জনসাধারণের কাছে তুলে ধরতে গতকাল সোমবার বিশ্বব্যাপী হাইড্রোগ্রাফি দিবস পালিত হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘হাইড্রোগ্রাফিতে আন্তর্জাতিক সহযোগিতার ১০০ বছর।’ দিবসটি উদযাপন উপলক্ষে গতকাল সোমবার বাংলাদেশ নৌবাহিনীর চিফ হাইড্রোগ্রাফারের ব্যবস্থাপনায় চট্টগ্রাম নৌ-অঞ্চল হতে ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে একটি সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নৌ-অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক। সেমিনারে ভিটিসির মাধ্যমে ঊর্ধ্বতন নৌ কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয়, হাইড্রোগ্রাফি ও মেরিটাইম সংস্থাসমূহের প্রতিনিধি, ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির সদস্য, বন্দর, বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধি এবং সামরিক ও বেসামরিক কর্মকর্তারা অংশগ্রহণ করেন। সেমিনারে নৌপথের সুরক্ষা, সমুদ্র সম্পদ আহরণ, ব্লু-ইকোনমির সক্ষমতা বৃদ্ধি, সামুদ্রিক নিরাপত্তা জোরদার, জাতীয় পর্যায়ে সামুদ্রিক অবকাঠামো উন্নয়ন, বৈজ্ঞানিক গবেষণা, পর্যটন এবং পরিবেশ রক্ষার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। তাছাড়া ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে হাইড্রোগ্রাফি সেবার বিষয়টিও সেমিনারে তুলে ধরা হয়। সেই সাথে হাইড্রোগ্রাফি সেবাকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার সদস্য দেশসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়।
উল্লেখ্য বাংলাদেশ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার ৭০তম সদস্য দেশ হিসেবে হাইড্রোগ্রাফি সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করে আসছে। এক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনী দেশের সমুদ্র অঞ্চলের সকল হাইড্রোগ্রাফিক কর্মকাণ্ডের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করছে। আইএসপিআর।

 


আরো সংবাদ



premium cement