২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
তিনটি আসনে উপনির্বাচন

মনোনয়ন দাখিল ১৪ জনের : প্রার্থী দেয়নি বিএনপি

-

একাদশ জাতীয় সংসদের ঢাকা-১৪, সিলেট-৩ এবং কুমিল্লা-৫ শূন্য আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন রিটার্নিং কর্মকর্তার কাছে। এই নির্বাচনে প্রার্থী দেয়নি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। তবে নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীসহ ১৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে রাজনৈতিক দলের আটজন এবং স্বতন্ত্র হিসেবে ছয়জন বলে ইসি সূত্রে জানা গেছে।
গতকাল ছিল এই তিন আসনের উপনির্বাচনে মনোনয়ন জমা দেয়ার শেষ দিন। সংশ্লিষ্ট রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে। তিন উপনির্বাচনে মোট বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ কংগ্রেস, বিএনএফ এই পাঁচ দলের আটজন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।
ঢাকা-১৪ আসনে ৬ জন : এই আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ছয়জন। তারা হলেনÑ বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আগা খান মিন্টু, জাতীয় পার্টির মোস্তাকুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অ্যাডভোকেট আবু হানিফ, বিএনএফের এওয়াইএম কামরুল ইসলাম। আর স্বতন্ত্র হিসেবে মনিরুজ্জামান ও রূহুল আমীন মনোয়নপত্র জমা দিয়েছেন।
সিলেট-৩ আসনে ৬ জন : এই আসনে মোট ছয়জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেনÑ বাংলাদেশ আওয়ামী লীগের হাবিবুর রহমান, জাতীয় পার্টির মো: আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া, স্বতন্ত্র ফাহমিদা হোসেন, আলহাজ শফি আহমেদ চৌধুরী, শেখ জাহিদুর রহমান মাসুম।
কুমিল্লা-৫ আসনে ২ জন : এই আসনের উপনির্বাচনে দুইজন প্রার্থী মনোয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেনÑ বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল হাসেম খান ও জাতীয় পার্টির মো: জসিম উদ্দিন।
উল্লেখ্য, গত ২ জুন সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ শূন্য সংসদীয় আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, আসন তিনটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল মঙ্গলবার, মনোয়নপত্র বাছাই ১৭ জুন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন, প্রতীক বরাদ্দ ২৪ জুন এবং ভোটগ্রহণ হবে আগামী ২৮ জুলাই।


আরো সংবাদ



premium cement