২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
মহিলা পরিষদের প্রতিবেদন

এপ্রিলে ৩০৬ জন নারী ও শিশু নির্যাতনের শিকার

-

গত এপ্রিল মাসে সারা দেশে ৩০৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এদের মধ্যে ১৭১ জন নারী ও ১৩৫ জন কন্যাশিশু রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদ। গতকাল বুধবার সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানুর স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দেশের ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।
প্রতিবেদনে বিশ্লেষণ করে বলা হয়, এপ্রিল মাসে মোট ৩০৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হয়েছে ১২৬ জন, তার মধ্যে ৭৪ জন কন্যাশিশু। ৭৪ জনের মধ্যে ৭১ জন কন্যাশিশু ধর্ষণের শিকার, দুইজন কন্যাশিশু দলবদ্ধ ধর্ষণের শিকার এবং একজন কন্যাশিশু ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে। এ ছাড়াও সাতজন কন্যাশিশুসহ ১৫ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। দুইজন শ্লীলতাহানির শিকার হয়েছে। পাঁচজন শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছে দুইজন। অগ্নিদগ্ধের শিকার হয়েছে তিনজন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে একজন।
আরো বলা হয়, ১৭ জন শিশুসহ অপহরণের ঘটনার শিকার মোট ২০ জন। বিভিন্ন কারণে ৯ জন শিশুসহ ৪০ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়াও আটজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৬ জন, তার মধ্যে ছয়জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে চারজন শিশুসহ মোট ১২ জন। এ ছাড়াও আত্মহত্যার প্ররোচনার শিকার একজন। বিভিন্ন নির্যাতনের কারণে আত্মহত্যা করেছে দুইজন শিশুসহ তিনজন। প্রেমের প্রস্তাব প্রত্যাখানের শিকার দুইজন। আটজন শিশুসহ ৩১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে দু’টি। সাইবার অপরাধের শিকার দুইজন শিশুসহ মোট পাঁচজন।


আরো সংবাদ



premium cement