২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

খুলনার ফুলতলায় সরকারি জমি দখল করে মার্কেট নির্মাণ

-

খুলনা-যশোর মহাসড়ক সংলগ্ন ফুলতলা বাসস্ট্যান্ডের পশ্চিম পাশে সরকারি জমি দখল করে নিউ মার্কেট সাইনবোর্ড লাগিয়ে ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। মার্কেটের সাইনবোর্ডের পাশের অপর একটি সাইনবোর্ডে জমির মালিক নিগার সুলতানা, মা মরহুমা ফরিদা বেগম এবং জমির পরিমাণ ২৬ শতাংশ লেখা হয়েছে। তবে নিজস্ব জমির পাশাপাশি ‘ক’ তফশিলভুক্ত খাস জমি এবং সামনের সড়ক ও জনপথ বিভাগের অন্তত ৪০ ফুট জায়গা দখল করা হয়েছে। ইতোমধ্যে সরকারি জমি থেকে কেটে ফেলা হয়েছে একটি কদম গাছ।
ফুলতলা বাজারের ১৮ নম্বর দামোদর মৌজার খুলনার মিয়াপাড়া এলাকার বাসিন্দা মৃত আমিরুল ইসলামের স্ত্রী নিগার সুলতানা তার মা মরহুমা ফরিদা বেগমের কাছ থেকে পাওয়া জমিতে সম্প্রতি মার্কেট নির্মাণের কাজ শুরু করেন। কাজের সার্বিক দেখভাল করছেন তার ছেলে ববি (৪২)। খুলনা-যশোর মহাসড়ক সংলগ্ন (ফুলতলা বাসস্ট্যান্ডের পশ্চিমপাশে ) সড়ক ও জনপথের অন্তত ৪০ ফুট জায়গা দখল করে নির্মাণকাজ করা হচ্ছে। ঐ জমিতেই থাকা পথচারীর ছায়াদানকারী কদম গাছটি দখলদাররা কেটে নিয়েছে। এ ছাড়া দামোদর মৌজার ১ নম্বর খাস খতিয়ানের ২৩/১০৭৬ নং দাগের ৬ শতাংশ সরকারি খাস জমি দখলে নিয়ে মার্কেট নির্মাণ হচ্ছে।
সরকারি জমি দখলের বিষয়টি জানতে চাইলে নিগার সুলতানা ও তার ছেলে ববি বলেন, সড়ক ও জনপথের জমি যার জমির সামনে থাকে সেই সেটা ভোগদখল করে সেই ধারাবাহিকতায় আমরাও করেছি। আমাদের জমিতে নির্মাণকাজের অসুবিধা হওয়ায় কদম গাছটি কেটে ফেলা হয়েছে। সরকারের ‘ক’ তফশিলভুক্ত খাস জমি দখলের বিষয়টিও স্বীকার করে নিগার সুলতানার ছেলে ববি বলেন, আমাদের জমিতে খাস জমি থাকতে পারে, সরকারের প্রয়োজনে সেটা ছেড়ে দেয়া হবে। অপর দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বলেন, সরকারি খাস জমি দখল করে মার্কেট নির্মাণের বিষয়টি আমার জানা ছিল না। কোনো ব্যক্তি এ ধরনের কাজ করলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement