০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


বিআইএফএফএলের ৫৮৪ কোটি টাকা আত্মসাৎ

দুদকের মামলা দায়ের
-

প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে সরকারের ৫৮৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম ফরমানুল ইসলামসহ ২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
দুদকের জনসংযোগ বিভাগ জানায়, গতকাল মঙ্গলবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সহকারী পরিচালক মো: সাইফুল ইসলাম বাদি হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় আসামিরা হলেনÑ বিআইএফএফএলের সাবেক নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম ফরমানুল ইসলাম ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার, ট্রেজারি বিভাগ (হেড অব ট্রেজারার) মো: নিসারুল কবির সিদ্দিকী।
মামলার বিবরণে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে বিআইএফএফএলের পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া এবং বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বাজার বিভাগের ডিএফআইএম সার্কুলার ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিপত্রকে অমান্য করে সরকারি টাকা ঝুঁকিপূর্ণ বেসরকারি ব্যাংক এবং অ-তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখেন। তারা দু’টি বেসরকারি ব্যাংকে ১৫০ কোটি ৩ লাখ ৯৩ হাজার ৬৩৫ এবং ১২টি অ-তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে এফডিআর হিসাবে ৪৩৪ কোটি ৬৩ লাখ ২১ হাজার ২৬ টাকা জমা করেন। যার মোট পরিমাণ ৫৮৪ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৬৬১ টাকা, যা ফেরত পাওয়ার সম্ভাবনা না থাকায় দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।
ফরমানুল ইসলাম ২০১৫ সালের ১১ এপ্রিল থেকে তিন বছরের জন্য নিয়োগ পান। ২০১৯ সালের ২৮ জুলাই পরিচালনা পর্ষদ সভা চলার সময় ব্যক্তিগত কারণ দেখিয়ে চাকরি থেকে তিনি অব্যাহতি নেন।

 


আরো সংবাদ



premium cement