২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মানবিক আবেদন

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মানবিক আবেদন - ছবি : সংগৃহীত

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোরালো ও মানবিক আবেদন জানিয়েছেন।

সুইজারল্যান্ডের জেনেভায় তিন দিনব্যাপী গ্লোবাল অ্যালায়েন্স অফ ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনের (জিএএনএইচআরআই) বার্ষিক সম্মেলনের অংশ হিসেবে ২য় দিনে গতকাল মঙ্গলবার (৭ মে) সাধারণ পরিষদের সভায় বক্তৃতাকালে তিনি এ আবেদন জানান।

জিএএনএইচআরআই’র সভাপতি মারইয়াম আল আতিয়ার এ সভায় সভাপতিত্ব করেন। দিনব্যাপী অনুষ্ঠিত এই সভায় নানাবিধ কার্যক্রম সম্পাদিত হয়।

জাতীয় মানবাধিকার প্রতিষ্ঠানের আঞ্চলিক নেটওয়ার্কগুলোর সভাপতিরা এ সভায় বক্তব্য রাখেন এবং নিজ-নিজ প্রতিষ্ঠানের প্রতিবেদন উপস্থাপন করেন। বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানও এ সভায় প্রতিবেদন উপস্থাপনের পাশাপাশি রোহিঙ্গা ইস্যুতে বক্তব্য রাখেন।

আজ বুধবার (৮ মে) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। এতে বলা হয়, এই সম্মেলনে বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য মো: সেলিম রেজা ও পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক অংশগ্রহণ করেন।

ড. কামাল উদ্দিন আহমেদ সাধারণ পরিষদের সভায় মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে বলেন, বিশ্বব্যাপী রাষ্ট্রহীন ও উদ্বাস্তু মানুষের সমস্যাগুলো বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশন গভীরভাবে উপলব্ধি করে। রোহিঙ্গা জনগোষ্ঠী বর্বরোচিত নির্যাতনের শিকার হয়ে রাষ্ট্রহীন ও উদ্বাস্তু হয়েছে। তাদের জীবনযাপনের অধিকার মারাত্মকভাবে লঙ্ঘিত ও অবহেলিত হয়েছে। এটি গুরুতর মানবাধিকার লঙ্ঘন বলেও তিনি উল্লেখ করেন।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, বাংলাদেশ মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের যেমন আশ্রয় দিয়েছে, তেমনি সঙ্কটের তাৎপর্য উপলব্ধি করে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমন্বিত পদক্ষেপ গ্রহণ অপরিহার্য বলেও তিনি মনে করেন।

উল্লেখ্য, সুইজারল্যান্ডের জেনেভায় তিন দিনব্যাপী গ্লোবাল অ্যালায়েন্স অফ ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনের (জিএএনএইচআরআই) বার্ষিক সম্মেলন গত ৬ মে শুরু হয়। সূত্র : বাসস

 


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল