২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভোটের আমেজ নেই বগুড়া-১ নির্বাচনী এলাকায় ষ আবুল কালাম আজাদ বগুড়া অফিস

-

করোনা সংক্রমণ ও বন্যার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে বগুড়া-১ নির্বাচনী এলাকাভুক্ত সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলাবাসী। আগামী ১৪ জুলাই এ নির্বাচনী এলাকায় উপনির্বাচনে ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হলেও ভোটারদের মাঝে ভোটের আমেজ দেখা যাচ্ছে না।
এ অবস্থায় নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপির হাইকমান্ড। নির্বাচন বাতিল দাবি করে গত মঙ্গলবার বগুড়া-১ আসনের বিএনপিদলীয় সংসদ সদস্য প্রার্থী এ কে এম আহসানুল তৈয়ব জাকির বগুড়া জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো: মাহবুব আলম শাহের কাছে লিখিতভাবে নির্বাচন স্থগিতের দাবিসংবলিত কেন্দ্রীয় বিএনপির স্মারকলিপির একটি কপি প্রদান করেন। সেই সাথে তিনি নির্বাচনে অংশগ্রহণ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।
বগুড়া স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বুধবার পর্যন্ত বগুড়া-১ (সোনাতলা- সারিয়াকান্দী ) আসনে করোনায় মোট আক্রান্তেরর সংখ্যা ১৫৪ জন এবং করোনায় ও উপসর্গে বেশ কয়েকজন মারা গেছে। অভিজ্ঞ চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণের এমন পরিস্থিতির মধ্যে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাওয়া এবং যদি ভোটগ্রহণ করা হয় তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিতে পারে। এমন পরিস্থিতিতে নির্বাচনী প্রচার শুরু হলে করোনা আরো বিস্তার লাভ করবে বলে চিকিৎসকরা মনে করছেন।
অপর দিকে সম্প্রতিকালের অতিবর্ষণ ও পাহাড়ি ঢলের পানিতে যমুনা ও বাঙ্গালী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার নিচু এলাকা ডুবে গেছে। এ কারণে এ পর্যন্ত ২০-২৫টি ভোট কেন্দ্র পানিতে নিমজ্জিত হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে অধিকাংশ সারিয়াকান্দি উপজেলার ভোট কেন্দ্র। বিশেষ করে যমুনার চরের অবস্থা শোচনীয়। ভোটাররা এসব কেন্দ্রে যেতে পারবে না এবং ভোটগ্রহণও সম্ভব নয়। এমন পরিস্থিতিতে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল যারা নির্বাচন অনুষ্ঠানের বিপক্ষে রয়েছেন তাদের স্বাগত জানিয়েছে এলাকার সাধারণ ভোটাররা।
অপর একটি সূত্রে জানা যায়, স্থানীয় প্রশাসনের অনেক কর্মকর্তা দেশের এমন ভয়াবহ পরিস্থিতিতে উপনির্বাচন অনুষ্ঠানের বিপক্ষে। নাম প্রকাশ না করার শর্তে সরকারের বেশ কয়েজন কর্মকর্তা জানিয়েছেন, নির্বাচনী এলাকায় একদিকে করোনাভাইরাসে সংক্রমণের ভয়, অন্যদিকে সাম্প্রতিক সময়ের বন্যাÑ সব মিলিয়ে উপনির্বাচনী এলাকার লোকজন এক দুঃসহ অবস্থা পার করছে। ভোট দেয়ার মতো মানসিকতা ও পরিবেশ কোনোটাই তাদের মধ্যে কাজ করছে না এখন। তাই বিএনপি ছাড়া আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী সাহাদারা মান্নান শিল্পীসহ অন্য কয়েকজন প্রার্থী নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এ ব্যাপারে বগুড়া জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো: মাহবুব আলম শাহ বলেন, গত বুধবার পর্যন্ত উপনির্বাচনের তফসিল পরিবর্তন করা হয়নি। তাই বর্তমান তফসিল মোতাবেক আগামী ১৪ জুলাই বগুড়া-১ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে প্রস্ততি চলছে।

 


আরো সংবাদ



premium cement