২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পাঁচ লক্ষাধিক পরিবারকে ত্রাণ দিয়েছে ডিএনসিসি

-

করোনাভাইরাসজনিত সঙ্কটকালে পাঁচ লাখের বেশি অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ত্রাণসামগ্রী দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ কার্যক্রম অব্যাহত রয়েছে। এ ছাড়া করোনাভাইরাস দূর করতে সাড়ে ১২ কোটি বর্গফুট এলাকায় তরল জীবাণুনাশক ছিটিয়েছে সংস্থাটি। এদিকে আশকোনা এলাকার জলাবদ্ধতা নিরসনে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এডিএইট খাল খননের উদ্যোগ নিয়েছে ডিএনসিসি।
ডিএনসিসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বৃহস্পতিবার পর্যন্ত ডিএনসিসি মেয়র, কাউন্সিলর এবং অন্যদের উদ্যোগে প্রায় ৫ লক্ষাধিক পরিবারকে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। এর মধ্যে ডিএনসিসির নিজস্ব তহবিল এবং দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত ত্রাণসামগ্রী থেকে এ পর্যন্ত মোট তিন লাখ ২৪ হাজার ৫৪৯টি পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এ ছাড়া ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলামের উদ্যোগে ‘সবাই মিলে সবার ঢাকা’ এর আওতায় প্রায় ৬৫ হাজার পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলরদের নিজস্ব উদ্যোগে ৯৬ হাজার ১৩০টি এবং অন্য জনপ্রতিনিধি ও সমাজসেবকদের উদ্যোগে ১৪ হাজার ৯৪১টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। করোনাভাইরাস মোকাবেলায় ডিএনসিসির ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে বলেও বিবৃতিতে জানান হয়।
এদিকে ডিএনসিসির বিভিন্ন এলাকায় তরল জীবাণুনাশক ছিটানো কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রতিদিন ৯টি ওয়াটার বাউজারের (পানির গাড়ি) সাহায্যে মোট ৯ ট্রিপে ব্লিচিং পাউডার মিশ্রিত জীবাণুনাশক তরল ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকার প্রধান সড়ক, ফুটপাথ, ফুটওভারব্রিজ, হাসপাতাল ও উন্মুক্ত স্থানে ছিটানো হয়। এভাবে গত বৃহস্পতিবার পর্যন্ত ১০টি ওয়াটার বাউজারের সাহায্যে মোট ৯৫৯টি ট্রিপে মোট ৮৩ লাখ ৫৫ হাজার লিটার তরল জীবাণুনাশক ডিএনসিসির প্রায় ১২ কোটি ৫৩ লাখ বর্গফুট এলাকায় ছিটানো হয়েছে।
খাল খনন: আশকোনা এলাকায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এডিএইট খালের (হজ ক্যাম্পের পাশ থেকে শুরু করে লা মেরিডিয়ান হোটেল পর্যন্ত) বিভিন্ন অংশে প্রতিবন্ধকতার জন্য এ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলাম বিভিন্ন সময়ে খালটির ওই অংশগুলো খনন করে প্রতিবন্ধকতা দূর করার তাগিদ দেন। এর ফলে ওই অঞ্চলের জলাবদ্ধতা অনেকাংশে দূর হয়ে যেত। বারবার অনুরোধ করা সত্ত্বেও কাজটি সম্পন্ন হয়নি। এ পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার মেয়র আতিকুল ইসলাম আবার এলাকাটি পরিদর্শন করেন। এ সময় তিনি সিদ্ধান্ত নেন, আশকোনা এলাকার জলাবদ্ধতা নিরসনে আগামী দুই সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে খালটির খনন কাজ সম্পন্ন করা হবে। আজ শনিবার বেলা সাড়ে ১১টায় খালটির খনন কাজের উদ্বোধন করবেন মেয়র।


আরো সংবাদ



premium cement