২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে ভেন্টিলেটর উদ্ভাবন

-

সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে আশঙ্কাজনক হারে। প্রতি ১০০ জনে শতকরা পাঁচজনকে টেনে নিয়ে যায় মৃত্যুর কাছাকাছি। তাদের মৃতপ্রায় ফুসফুসকে সাহায্য করার জন্য প্রয়োজন হয় ভেন্টিলেটরের।
বাংলাদেশে এখন যে পরিমাণ ভেন্টিলেটর আছে তা প্রয়োজনের তুলনায় নিতান্তই অপ্রতুল। দেশীয় সহজলভ্য উপকরণ ব্যবহার করে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে অওগঝ খধন এবং অঘঞঞ জড়নড়ঃরপং খঃফ. এর সমন্বয় সাধন করে শুরু করে গবেষণা। গবেষণায় উঠে এসেছে ভেন্টিলেটরের মোটর হিসেবে গাড়ির দরজায় ব্যবহৃত মোটর খুবই উপযোগী। এ ছাড়া ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নিজস্ব গবেষণাগারে প্রতি সপ্তাহে ২০টি মানসম্মত ইমার্জেন্সি ভেন্টিলেটর বানাতে সক্ষম। বাংলাদেশ সরকার অথবা আঞ্চলিক হাসপাতাল কর্তৃপক্ষের সাথে চুক্তিতে উৎপাদন কারখানার সমন্বয়ে বড় আকারের উৎপাদনে যেতে সক্ষম উদ্ভাবিত এই ভেন্টিলেটরটি। বর্তমানে ভেন্টিলেটরটি ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য তৈরি, যেখানে আইসিইউ-এর ওপর বিশেষজ্ঞ কয়েকজন ডাক্তারও সাহায্য করছেন।
এআইএমএস ল্যাবের ফাউন্ডার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা: খোন্দকার এ মামুন। তিনি এই ভেন্টিলেটর নিয়ে অনেক আশাবাদী এবং মনে করেন বাংলাদেশের করোনা যুদ্ধে অনেক সাহায্য হবে, কেননা যন্ত্রটি দেশীয় প্রযুক্তি দিয়ে তৈরি হয়েছে, যার ফলে খরচ ৪০ হাজার টাকার মধ্যে থাকবে। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement